ঈদকে কেন্দ্র করে দম ফেলার সময় নেই কামারপাড়ায়

কোরবানির ঈদকে সামনে রেখে টাঙ্গাইলের মির্জাপুর উপজেলায় দম ফেলার সময় নেই দা, বঁটি, চাকু, চাপাতি, কুড়ালসহ লোহার যন্ত্র তৈরির কারিগরদের। মুসলিম সম্প্রদায়ের বৃহত্তম ধর্মীয় উৎসব ঈদ-উল-আযহা দিন যতই ঘনিয়ে আসছে ততই ব্যস্ততা বাড়ছে কামার পল্লীতে। যেন দম ফেলার সময় নেই কামারপাড়ায়। মির্জাপুর উপজেলায় প্রায় অর্ধশত পরিবার কামার পেশায় যুক্ত। প্রতিদিন ভোর থেকে সন্ধ্যা পর্যন্ত লোহায় আগুনের তাপ দিয়ে ও পিটিয়ে ধারালো অস্ত্র তৈরি করেন তাঁরা। সারা বছরের তুলনায় কোরবানি ঈদের সময় তাঁদের ব্যস্ততা বাড়ে বহুগুণ। আসন্ন পবিত্র ঈদুল আজহাকে সামনে রেখে ব্যস্ততা বেড়েছে মির্জাপুর উপজেলার কামারদের। ফলে এই সময় আয়ও তুলনামূলক ভালো হয়।

মির্জাপুর উপজেলার বিভিন্ন হাটবাজার ঘুরে দেখা গেছে, কোরবানির কাজে ব্যবহারের জন্য অস্ত্র বানাতে ব্যস্ত সময় পার করছেন মির্জাপুরের কামাররা, যদিও তারা বলেন এবার তাদের ব্যস্ততা অনেক কম। বিভিন্ন এলাকা থেকে আগত লোকজনের ভিড় দেখা গেছে দোকানগুলোতে। কামারদের সঙ্গে কথা বলে জানা গেছে, আগের তুলনায় কাঁচামালের (লোহা) দাম বেড়ে যাওয়ায় এখন পুঁজি বেশি লাগে। তাই ঋণ নিয়ে ব্যবসা করতে হচ্ছে। আর লাভও কমে গেছে আগের চেয়ে।

মির্জাপুর উপজেলার সদরের বাসিন্দা ও কামার অবিনাশ সূত্রধর বলেন, গত চার-পাঁচ বছরে লোহার দাম কয়েক গুণ বেড়েছে। আগে কম পুঁজি দিয়ে এ ব্যবসা করেছি। আগে লোহার দাম কম থাকায় ব্যবসা ভালো হয়েছে। এখন সারা দিন পরিশ্রম করে সংসার চালানোর পর টাকা হাতে থাকে না। তবে আসন্ন ঈদুল আজহাকে কেন্দ্র করে বেচাবিক্রি একটু ভালো হবে বলে তারা আশা করছেন।

বার্তাবাজার/এসআর

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর