ভারত সরকারকে ‘দুশ্চিন্তার’ খবর দিল লাদাখ

সোমবার হঠাৎ কোন রকমের কথাবার্তা ছাড়াই প্রায় সাত দশকের মর্যদা খর্ব করে কাশ্মীরের অন্যদিকে কাশ্মীর থেকে আলাদা করা হয়েছে লাদাখ।রোববার কাশ্মীরে সব ধরনের যোগাযোগ ব্যবস্থা বন্ধ করে দেয় মোদি সরকার। ভারতনিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরের পরিস্থিতি এখনো থমথমে। যেসব নিষেধাজ্ঞা জারি করা হয়েছে, তা শিথিল করা হয়নি। এ পর্যন্ত প্রায় ৩০০ কাশ্মীরি রাজনীতিকসহ ৫৬০ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

ভারত সরকারের জন্য দুশ্চিন্তার খবর আসতে শুরু করেছে কেন্দ্রশাসিত লাদাখের কারগিল থেকে। ৩৭০ অনুচ্ছেদ বিলোপ ও রাজ্যের মর্যাদা কেড়ে নেওয়ায় শিয়া সংখ্যাগুরু এ অঞ্চলে বিক্ষোভ শুরু হয়েছে।

গতকাল বৃহস্পতিবার শহরে জয়েন্ট অ্যাকশন কমিটির ব্যানার নিয়ে নিষেধাজ্ঞা অমান্য করে তিন শতাধিক লোক বিক্ষোভ করেছে। পুলিশ বাধা দিলে সংঘর্ষ হয়েছে। কয়েকজন বিক্ষোভকারীকে গ্রেফতার করা হয়েছে সেখান থেকে।

বিক্ষিপ্ত বিক্ষোভের খবর আসতে শুরু করেছে উপত্যকার বিভিন্ন অংশ থেকেও। বার্তা সংস্থা এএফপি বলেছে, কাশ্মীরের বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে ৫৬০ জনকে গ্রেফতার করা হয়েছে।

গ্রেফতারকৃতদের মধ্যে বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক, ব্যবসায়ী নেতা এবং অধিকারকর্মী রয়েছেন। অন্যদিকে বার্তা সংস্থা রয়টার্স বলেছে, প্রায় ৩০০ কাশ্মীরি রাজনীতিবিদকে গ্রেপ্তার করা হয়েছে।

ভারতের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক অবনমন এবং বাণিজ্য বন্ধের ঘোষণা দেওয়ার পর পাকিস্তানকে তা পুনর্বিবেচনা করার জন্য অনুরোধ জানিয়েছে ভারত। এর জবাবে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কোরেশী বলেছেন, ভার​ত তার সিদ্ধান্ত পুনর্বিবেচনা করলে তাঁরাও কূটনৈতিক সম্পর্ক পুনঃস্থাপন করবেন।

এসবের মধ্যে সীমান্ত ও নিয়ন্ত্রণরেখায় সেনা সমাবেশ বাড়িয়েছে পাকিস্তান। গতকাল দুই দেশের মধ্যে চলা সমঝোতা এক্সপ্রেস ট্রেন চলাচলও বন্ধ করেছে দেশটি। ভারতীয় সিনেমা প্রদর্শনও বন্ধ করে দেওয়া হয়েছে।

বার্তাবাজার/এএস

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর