আজ শুক্রবার রাত ৪:০১, ২৪শে নভেম্বর, ২০১৭ ইং, ১০ই অগ্রহায়ণ, ১৪২৪ বঙ্গাব্দ, ৪ঠা রবিউল-আউয়াল, ১৪৩৯ হিজরী

বিচারপতির চেয়েও লম্বা কবি-লেখকের হাত

নিউজ ডেস্ক | বার্তা বাজার .কম
আপডেট : অক্টোবর ১৯, ২০১৭ , ১০:৫৯ অপরাহ্ণ
ক্যাটাগরি : অন্যান্য
পোস্টটি শেয়ার করুন

ঢাকা: ‘লেখালেখি তো সোজা কথা নয়। লিখলেই সেটা প্রকাশ করা যায় না। তবে কবি লেখকদের হাত বিচারকদের হাতের চেয়েও লম্বা। তারা অনেক কিছুই করতে পারেন।’

বৃহস্পতিবার (১৯ অক্টোবর) বিকেল ৫টায় রাজধানীর কাঁটাবনে গ্লোরিয়াস রেস্টুরেন্টে দুটি কাব্যগ্রন্থের প্রকাশনা উৎসবে এসব কথা বলেন বিচারপতি এস এম মুজিবুর রহমান।

উৎসবে তরুণ কবি ও আইনজীবী আরজুমুনের ‘চোখের ভেতর নদী’ ও ‘স্পর্শের আড়ালে তুমি’ নামে দুটি কাব্যগ্রন্থের মোড়ক উন্মোচনা করা হয়।

ঐতিহ্যবাহী প্রকাশনা প্রতিষ্ঠান বলাকা প্রকাশন থেকে প্রকাশিত ওই দুটি কাব্যগ্রন্থের প্রকাশনা উৎসবে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- বিশিষ্ট রাজনীতিক কলামিস্ট কবি ড. নূহ-উল-আলম লেনিন,  কবি ও সাংসদ কাজী রোজী, এটিএন বাংলার উপদেষ্টা মীর মো. মোতাহের হোসেন, সাংবাদিক ও লেখক নিয়ন মতিয়ুল।

কাব্যগ্রন্থের মোড়ক উন্মোচন শেষে বিচারপতি আরো বলেন, ‘প্রত্যেক মানুষের বিকাশের সুযোগ থাকা দরকার। লেখকদের উৎসাহ দিতে হবে যেন তারা ভালো মানের বই লেখেন। নবীন লেখকদের উৎসাহ দিতে বিচারপতি তাদের প্রকাশিত বই কিনে আত্মীয়-স্বজনদের উপহার হিসেবে প্রদান করেন বলেও জানান।

রাজনীতিক ও কবি ড. নূহ-উল-আলম লেনিন বলেন, আরজুমুনের কবিতার মধ্যে সবকিছুই আছে। আগামীতে সে বাংলা সাহিত্যে জায়গা করে নেবে বলেও আশা প্রকাশ করেন।

কবি ও সাংসদ কাজী রোজী বলেন, লিখতে হলে অনেক বেশি বেশি পড়তে হবে। শুধু একটি দুটি নয়, আরো অনেক বেশি বই প্রকাশ করতে হবে।

এটিএন বাংলার উপদেষ্টা মীর মো. মোতাহের হাসান অনুষ্ঠানে রাজধানীর যানজট নিয়ে স্বরচিত কবিতা পাঠ করেন। এসময় আরজুমুনকে তিনি সম্ভাবনাময় কবি হিসেবেও উল্লেখ করেন।

সাংবাদিক লেখক নিয়ন মতিয়ুল বলেন, মুক্তিযোদ্ধা মায়ের অনুপ্রেরণায় কবি হিসেবে আত্মপ্রকাশ করা আরজুমুনের লেখায় রয়েছে দেশপ্রেম, বিদ্রোহ, মুক্তিযুদ্ধ, রোমান্টিকতা।

মুক্তিযোদ্ধা মায়ের অনুপ্রেরণাতেই লেখালেখি শুরু করেন বলে জানান কবি আরজুমুন। তিনি বলেন, মায়ের পরেই বিচারপতি এস এম মুজিবুর রহমান স্যারের অনুপ্রেরণা তাকে আরো সামনে এগিয়ে দিয়েছে। সেই সঙ্গে প্রকাশকের প্রতিও কৃতজ্ঞতা জানান এই কবি।

‘চোখের ভেতর নদী’ ও ‘স্পর্শের আড়ালে তুমি’ কাব্যগ্রন্থের প্রকাশনা উৎসব সঞ্চালনা করেন বলাকা প্রকাশনের স্বত্বাধিকারী শরীফা বুলবুল। তিনি অনুষ্ঠানে কবির ‘চোখের ভেতর নদী’ কাব্যগ্রন্থ থেকে ‘প্রীতিলতা’ কবিতাটি পাঠ করে শোনান।