২০১৯-২০ অর্থবছরের রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রাকে স্বাগত এফবিসিসিআই’র

সরকার ২০১৯-২০২০ অর্থবছরের রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা ৫৪ বিলিয়ন মার্কিন ডলার নির্ধারন করেছে, যা গত বছরের অর্জনের উপর ভিত্তি করে ১৫.২০ শতাংশ বৃদ্ধি করা হয়েছে। এফবিসিসিআই মনে করে, বর্তমান বৈশ্বিক বাজার পরিস্থিতি, সরকারের বানিজ্য সহায়ক নীতি, রপ্তানিকারকদের সরবরাহ দক্ষতা ও ক্রেতাদের চাহিদা অনুযায়ী শিল্প কারখানার নিরাপত্তা পরিবেশ নিশ্চিত করার প্রেক্ষিতে এ লক্ষ্যমাত্রা অর্জন করা সম্ভব। তবে কাঙ্খিত রপ্তানি লক্ষ্যমাত্রা অর্জনের স্বার্থে উৎপাদন ব্যয় কমানো ও প্রতিযোগিতা সক্ষমতা বাড়াতে রপ্তানি উন্নয়ন তহবিল (ইডিএফ) সহ অন্যান্য ব্যাংক সুদের হার হ্রাস, বেসরকারি খাতে সহজলভ্য ঋণপ্রবাহ, ব্যাকওয়ার্ড লিংকেজ-এর ক্ষেত্রে সকল ধরনের নীতি সহায়তা, চট্টগ্রাম বন্দরসহ সকল বন্দরের সক্ষমতা ও সেবার মান আরও বৃদ্ধিসহ সর্বোপরি রপ্তানি নীতিতে উল্লেখিত সুযোগ-সুবিধাসমূহ নিশ্চিত করার জন্য এফবিসিসিআই আহ্বান জানাচ্ছে।

বৈদেশিক বাণিজ্যকে সহায়তার লক্ষ্যে সরকার ইতিমধ্যে বাণিজ্য সহায়ক (ট্রেড ফ্যাসিলিটেশন) কার্যক্রম গ্রহন করেছে। ইজ অব ডুয়িং বিজনেস ও রপ্তানি উন্নয়নের স্বার্থে এ কার্যক্রম আরও জোরদার করা প্রয়োজন। এ বছর নতুন ১৩টি পণ্য রপ্তানির আয়ের বিপরীতে ‘নগদ সহায়তা’ দেয়ার সিদ্ধান্ত কাঙ্খিত রপ্তানি লক্ষ্যমাত্রা অর্জনের ক্ষেত্রে বিশেষ সহায়ক হবে বলে এফবিসিসিআই মনে করে।

পূর্ববর্তী অর্থবছরের তুলনায় ২০১৮-২০১৯ অর্থবছরে দেশের সার্বিক রপ্তানি (পণ্য ও সেবা) আয় বৃদ্ধি পেয়েছে ১৪.৩০ শতাংশ এবং শুধুমাত্র সেবা খাতে রপ্তানি আয় বৃদ্ধি পেয়েছে ৪৬.০৬ শতাংশ, যা আশাব্যঞ্জক। রপ্তানি প্রবৃদ্ধির এ ধারা অব্যাহত থাকলে এবং সকল ধরনের নীতিগত সহায়তা নিশ্চিত করা হলে আগামী ২০২১ সালের মধ্যে রপ্তানি আয় ৬০ বিলিয়ন মার্কিন ডলারে উন্নীতকরণের কাঙ্খিত লক্ষ্যমাত্রা অর্জন সম্ভব।
দেশের বেসরকারি খাতের শীর্ষ সংগঠন হিসেবে এফবিসিসিআই সরকারের কাঙ্খিত রপ্তানি লক্ষ্যমাত্রা অর্জনে প্রয়োজনীয় সহযোগিতা প্রদানে সবসময়ই তৎপর রয়েছে। সপ্তম প বার্ষিক পরিকল্পনা ও প্রেক্ষিত পরিকল্পনা, টেকসই উন্নয়ন পরিকল্পনা এবং ভিশন-২০৪১ এর আলোকে রপ্তানি বৃদ্ধি, পণ্য বাজার সম্প্রসারণ ও উচ্চ মূল্যের পণ্য বহুমুখীকরণ এবং বিভিন্ন দেশের সাথে বাণিজ্য ভারসাম্যের উন্নয়নে এফবিসিসিআই সরকারকে যথাযথ সহযোগিতা প্রদান অব্যাহত রাখবে।

বার্তাবাজার/কে.জে.পি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর