কাশ্মীর ইস্যুতে যে বার্তা দিল ইরান

জম্মু-কাশ্মীর অঞ্চলের বিরোধ নিয়ে পাকিস্তান ও ভারতকে আলোচনায় বসতে আহ্বান জানিয়েছে ইরান। খবর আনাদলু এজেন্সির।গত সোমবার ভারতের সংবিধানের যে ৩৭০ অনুচ্ছেদ, তা বিলোপের ফলে মুসলিম অধ্যুষিত কাশ্মীর তাদের পতাকা ও প্রায় সাত দশকের মর্যাদা হারায়।এরপর থেকে মুসলিম বিশ্বের নেতারা এই বিষয়টি নিয়ে গভীরভাবে পর্যবেক্ষণ করছেন।

১৯৪৭ সালে দেশ ভাগের সময় ওই অঞ্চলটি স্বায়ত্বশাসিত ছিল। কাশ্মীর অঞ্চলের বিশেষ মর্যাদার মধ্যে একটি হলো কাশ্মীর অঞ্চলের বাইরের কেউ ওই অঞ্চলে জমি কিনতে পারবে না।কিন্তু সংবিধান বিলোপের পর তা আর থাকল না।

ভারতের এমন সিদ্ধান্তের বিরুদ্ধে মুসলিম বিশ্বের নেতারা প্রতিক্রিয়া জানিয়েছে।বুধবার ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আব্বাস মৌসাভি বলেন, জম্মু-কাশ্মীর নিয়ে ভারত সরকারের সাম্প্রতিক সিদ্ধান্ত নিবিড়ভাবে পর্যবেক্ষণ ও সাম্প্রতিক ঘটনার জন্য ভারতীয় ও পাকিস্তানি কর্মকর্তাদের দেয়া ব্যাখ্যা মনোযোগ সহকারে পর্যবেক্ষণ করছে ইরান।

ইরানের সংবাদ সংস্থা তাসনিমকে দেয়া এক বিবৃতিতে বলা হয়, ইরান প্রত্যাশা করে ভারত ও পাকিস্তান ওই অঞ্চলে একে অন্যের বন্ধু ও অংশীদার। শান্তিপূর্ণ উপস্থাপন ও আলোচনার মাধ্যমে ওই অঞ্চলের মানুষের স্বার্থে ব্যবস্থা নেবে।

এর আগে সোমবার সকালে ভারতীয় পার্লামেন্টের উচ্চকক্ষ রাজ্যসভায় স্বরাষ্ট্রমন্ত্রী ও বিজেপি সভাপতি অমিত শাহ ৩৭০ ধারা বাতিলের প্রস্তাব করেন। সংসদের অনুমোদনের পরই রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ এই প্রস্তাবে স্বাক্ষর করেন। এরপর মঙ্গলবার লোকসভায়ও বিলটি পাস করে নেয় বিজেপি সরকার।

কেন্দ্রীয় সরকারের এমন সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে সর্বোচ্চ আদালতের শরণাপন্ন হন আইনজীবী শর্মা। তার যুক্তি, ৩৭০ অনুচ্ছেদ খারিজ করতে গেলে জম্মু-কাশ্মীরের বিধানসভায় তা নিয়ে আলোচনার কথা ছিল। কিন্তু, তা না করেই একতরফাভাবে ওই অনুচ্ছেদ বাতিল করা হয়েছে।

বার্তাবাজার/এএস

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর