চলতি মাসেই সুখবর পাচ্ছেন দেড় হাজার শিক্ষক

চলতি মাসেই সুখবর পাচ্ছেন দেড় হাজার শিক্ষক। দেশের ২৯১টি প্রাথমিক বিদ্যালয়ের প্রায় ১৫০০ শিক্ষককে সরকারীকরণের সিদ্ধান্ত নিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের তথ্যমতে জানা গেছে।

জানা গেছে, প্রধানমন্ত্রীর নিদের্শনানুযায়ী সারাদেশে ২৬ হাজারের বেশি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ করা হয়। তার মধ্যে গত বছর এসব বিদ্যালয় জাতীয়করণ করা হলেও বিভিন্ন জটিলতায় শিক্ষকদের সরকারীকরণ করা সম্ভব হয়ে উঠেনি। তাই চলতি মাসেই এ সংক্রান্ত সভা করে ওই শিক্ষকদের সরকারীকরণ করা হবে।

সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, সারাদেশে ২৬ হাজারের বেশি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ করা হয়। তিনটি ধাপে এসব প্রতিষ্ঠান ও শিক্ষকদের জাতীয়করণের আওতায় আনা হয়। তৃতীয় ধাপে সারাদেশে ৫৪৯টি বিদ্যালয় জাতীয়করণ করা হলেও মামলা জটিলতা, প্রয়োজনীয় কাগজপত্র জমা দিতে বিলম্ব, নানা অভিযোগ-আপত্তিসহ বিভিন্ন সমস্যা সৃষ্টি হওয়ায় এ ধাপে ২৯১টি বিদ্যালয়ের শিক্ষকদের সরকারীকরণ করা সম্ভব হয়নি।

সভায় যেসব শিক্ষকদের প্রয়োজনীয় তথ্য-উপাত্ত ও যোগ্যতার প্রমাণ পাওয়া গেছে তাদের সরকারীকরণের আওতায় আনা হবে। সরকারীকরণ হলে ওই শিক্ষকরা ২০১৪ সালের ১ জানুয়ারি থেকে বেতন-ভাতার সুবিধা ভোগ করবেন।

প্রতিটি বিদ্যালয়ে পাঁচজন করে শিক্ষককে জাতীয়করণ করতে ২৮ আগস্ট সাত সদস্যের ট্রাস্কফোর্স কমিটির সভা ডাকা হয়েছে।

এবিষয়ে নিশ্চিত করে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব বদরুল হাসান চৌধুরী বলেন, প্রয়োজনীয় কাগজপত্র না পাওয়ায় তৃতীয় ধাপে প্রায় সাড়ে ৫০০ বিদ্যালয়ের শিক্ষকদের জাতীয়করণ করা হলেও ২৯১টি বিদ্যালয়ের প্রায় দেড় হাজার শিক্ষককে এ আওতায় আনা সম্ভব হয়নি। চলতি মাসে এসব শিক্ষককে সরকারীকরণের সিদ্ধান্ত নেয়া হয়েছে। এ লক্ষ্যে ২৮ আগস্ট মন্ত্রণালয়ে একটি সভা ডাকা হয়েছে।

বার্তাবাজার/কে.জে.পি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর