বৈরি আবহাওয়ায় পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ফেরি ও লঞ্চ চলাচল ব্যাহত

বাতাস ও গুঁড়িগুঁড়ি মাঝে মাঝে বৃষ্টি পড়তে থাকায় পদ্মা-যমুনা উত্তাল হয়ে উঠেছে। নদীতে প্রচণ্ড ঢেউ থাকার কারনে পাটুরিয়া-দৌলতদিয়া, আরিচা-কাজিরহাট নৌরুটে ফেরি-লঞ্চ ও স্পিডবোট চলাচলে মারাত্মক বিঘ্ন ঘটছে। কর্তৃপক্ষ নৌ-দুর্ঘটনা এড়াতে বুধবার সকাল থেকে এরুটের যাত্রীবাহী ছোট আকারের লঞ্চ চলাচল বন্ধ রেখেছে।

বিআইডব্লিউটিএ আরিচা নৌ- বিভাগ কর্মকর্তা ফরিদুল ইসলাম জানিয়েছেন, নদীতে প্রবল স্রোত ও বাতাসে সৃষ্ট ঢেউয়ে নৌ-দুর্ঘটনা এড়াতে বুধবার সকাল থেকে পাটুরিয়া-দৌলতদিয়া ও আরিচা-কাজিরহাট রুটের ছোট আকারের ‘এমএল’ লঞ্চগুলো বন্ধ রাখা হয়েছে। পরবর্তী নিদের্শনা না দেয়া পর্যন্ত এ আদেশ বলবৎ থাকবে। এ সকল রুটের অন্যান্য নৌ-যানকে সতর্কতার সহিত চলাচলের অনুরোধ করা হয়েছে।

এদিকে, লঞ্চ-ফেরি চলাচল বিঘ্ন ঘটায় পাটুরিয়া ও দৌলতদিয়া ঘাটে পারাপারের অপেক্ষায় থাকা যানবাহনের দীর্ঘ লাইনে সৃষ্ট যাত্রীরা দুর্ভোগের শিকার হয়।

ফেরি সেক্টর বিআইডব্লিউটিএ আরিচা অঞ্চলের ডিজিএম আজমল হোসেন জানিয়েছেন, পদ্মায় প্রবল স্রোতে ঘুরপথে ফেরি চলাচলে অতিরিক্ত সময় ব্যয় হওয়ায় কাংক্ষিত যানবাহন পারাপার করা সম্ভব হচ্ছেনা। এতে উভয় ঘাটে পারের অপেক্ষায় থাকা যানবাহনের সংখ্যা ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। ঈদের আগে এরুটে যানবাহন চাপ আরোও কয়েক গুণ বৃদ্ধি পাবে। যানবাহনের বাড়তি চাপ সামাল দিতে বহরে ফেরির সংখ্যা বৃদ্ধি করা হয়েছে।

বর্তমানে ছোট-বড় ১৯টি ফেরি চলাচল করছে। চাঁদপুর থেকে আরোও একটি ফেরি এরুটের বহরে সংযুক্ত হবে বলেও কর্তৃপক্ষ দাবি করেছে।

বার্তাবাজার/এসআর

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর