ভারত-পাকিস্তানের পাশাপাশি বাংলাদেশও ভালো দল

আর একদিন পর ১৫ সেপ্টেম্বর থেকে মাঠে গড়াচ্ছে এশিয়া কাপ। দুবাই, আবু ধাবিতে হতে চলা এই টুর্নামেন্টে দেখা যাবে ব্যাট-বলের দুর্দান্ত সব যুদ্ধ। ফেবারিটদের তালিকায় সবার উপরে আছে ভারত আর পাকিস্তানের নাম। ভারতের মত পাকিস্তান দলেও অনেক প্রতিশ্রুতিমান ক্রিকেটার আছে। বিরাট কোহলি না থাকায় আসন্ন এশিয়া কাপে ভারত-পাকিস্তান ম্যাচ ফিফটি ফিফটি বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

ভারতের প্রাক্তন তারকা ক্রিকেটার ভিভিএস লক্ষ্মণ মনে করছেন, এবারের পাকিস্তান দল বেশ শক্তিশালী। তিনি বলেন, ভারত-পাকিস্তানের পাশাপাশি বাংলাদেশও ভালো দল। আফগানিস্তানেরও চমকে দেওয়ার ক্ষমতা আছে। টুর্নামেন্টটা খুব কঠিন হতে চলেছে।

এশিয়া কাপে গ্রুপের ম্যাচে ভারত-পাকিস্তান মুখোমুখি হওয়া নিয়ে লক্ষ্মণ বলেন, বিরাট কোহলি না থাকলেও ভারতের দল বেশ শক্তিশালী। পাকিস্তানের দলটাও দারুণ। পাক দলে শোয়েব মালিক বড় ফারাক গড়তে পারেন।

শোয়েব মালিককে আসন্ন এশিয়া কাপে পাকিস্তানের তুরুপের তাসে উল্লেখ ভারতের সাবেক এই ব্যাটসম্যান বলেন, তার অভিজ্ঞতাটা ভারতের বিরুদ্ধে ভালো খেলতে সাহায্য করে। শোয়েব স্পিনটা খুব ভালো খেলে। ফলে মাঝের ওভার গুলোতে রানের গতিটা শোয়েব খুব ভালোভাবে বজায় রাখে। ওয়ানডে তে ভারতের এখন দু’জন ভালো স্পিনার আছে-কুলদীপ-চাহাল। তাই শোয়েব মালিকের অভিজ্ঞতাটা আরও বেশি দরকার হবে।

লক্ষ্মণ বলেন, পাকিস্তান তাদের ওপেনার ফাখার জামান ও বাবর আজমের ওপর বেশি নির্ভর করবে। তবে এশিয়া কাপে পাকিস্তানকে ভালো করতে হলে ব্যাট হাতে শোয়েব মালিককে জ্বলে উঠতে হবে। স্লগ ওভারে বড় শট মারতে পারার ক্ষমতা রাখা শোয়েবের ওপরেই পাকিস্তানের ২০-৩০ রান কম-বেশি রান ওঠা নির্ভর করবে। আর সেটাই দিনের শেষে ফারাক গড়ে দেবে।

You might also like