কোরবানির পশুতে ডেঙ্গুর ঝুকিঁ নেই

গবাদিপশুর মধ্যে গরু, মহিষ, ছাগল, ভেড়ার শরীরে ডেঙ্গু ভাইরাসের কোন রিসেপ্টর না থাকায় ওই ভাইরাস থেকে এরা সম্পূর্ন নিরাপদ। এদেরকে এডিস মশা কামড় দিলেও ডেঙ্গু ভাইরাস দ্বারা এরা কখনোই আক্রান্ত হবে না বলে জানিয়েছেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োলজি অ্যান্ড হাইজিন বিভাগের অধ্যাপক ড. মো. আলিমুল ইসলাম। বুধবার সকাল ১০ টার দিকে মাইক্রোবায়োলজি অ্যান্ড হাইজিন বিভাগে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

তিনি আরোও বলেন, বাংলাদেশের মানুষের মনে সংশয় থাকতে পারে যে ডেঙ্গু ভাইরাস গবাদিপশুতে সংক্রমণ ঘটাতে পারে। তাই আসছে কোরবানী ইদে এমন গুজব যাতে না ছড়ায় তাই সকলকেই সচেতন হতে হবে। এছাড়াও অন্যান্য প্রাণীদের মধ্যে পোল্ট্রি, কুকুর, বিড়াল, গিনিপিগ ও খরগোসের মধ্যেও ডেঙ্গু ভাইরাস সংক্রমণের ঝুঁকি নেই। তবে বন্য প্রানীর মধ্যে বানর ও শিম্পাঞ্জিতে ডেঙ্গু ভাইরাস রোগের লক্ষণ প্রকাশ ছাড়াই বংশ বৃদ্ধি করতে সক্ষম কারণ এদের শরীরে ডেঙ্গু ভাইরাসের রিসেপ্টর বিদ্যমান।

বার্তাবাজার/কে.জে.পি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর