জাবিতে আগামীকাল থেকে ভর্তি আবেদন শুরু

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে আগামীকাল থেকে স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি আবেদন প্রক্রিয়া শুরু হতে যাচ্ছে। ২০১৯-২০ শিক্ষাবর্ষের এ আবেদন চলবে ৭ সেপ্টেম্বর পর্যন্ত। গতকাল এ সম্পর্কিত ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী ভর্তিচ্ছু শিক্ষার্থীরা আগামীকাল (৮ আগস্ট) সকাল ১০টা থেকে ৭ সেপ্টেম্বর রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত অনলাইনে আবেদন করতে পারবেন। প্রবেশপত্র সংগ্রহের করতে পারবে ১৮ সেপ্টেম্বর রাত ১১:৫৯ পর্যন্ত। ভর্তি পরীক্ষার সম্ভাব্য তারিখ আগামী ২২ সেপ্টেম্বর থেকে ৩ অক্টোবর। এবারও পূর্বের ন্যায় ইউনিট নির্ধারণ ও শিফটভিত্তিক পরীক্ষা পদ্ধতি চালু থাকবে। থাকছে দ্বিতীয়বার পরীক্ষায় অংশ নেওয়ায় সুযোগ।

বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিষ্টার (শিক্ষা) আবু হাসান জানান, ২০১৯-২০ শিক্ষাবর্ষের বিভাগ ভিত্তিক শিক্ষার্থী ভর্তি সংখ্যা ও ভর্তির ক্ষেত্রে ন্যূনতম যোগ্যতার বিষয়ে কমিটি সিদ্ধান্ত নিয়েছে।

এ বছর ৬টি অনুষদ ও ৩টি ইনস্টিটিউটের অধীনে সর্বমোট ১০টি ইউনিটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ইউনিটগুলো হলো–এ ইউনিট (গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদ), বি ইউনিট (সমাজবিজ্ঞান অনুষদ), সি ইউনিট (কলা ও মানবিকী অনুষদ), সি১ ইউনিট (নাটক ও নাট্যতত্ত্ব এবং চারুকলা বিভাগ), ডি ইউনিট (জীববিজ্ঞান অনুষদ), ই ইউনিট (বিজনেস স্টাডিজ অনুষদ), এফ ইউনিট (আইন অনুষদ), জি ইউনিট (ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন), এইচ ইউনিট (ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকেনোলজি) এবং আই ইউনিট (বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউট)।

এদিকে গত বছরের তুলনায় এবার বাড়ানো হয়েছে ভর্তি আবেদন ফি। এবছর এ, বি, সি, ডি এবং ই ইউনিটের প্রতিটির জন্য ৬০০ টাকা ও সি১, এফ, জি, এইচ এবং আই ইউনিটের প্রতিটির জন্য ৪০০ টাকা নির্ধারণ করা হয়েছে। যা গত বছরে ছিল যথাক্রমে ৫৫০ ও ৩৫০।

ভর্তি পরীক্ষা সংক্রান্ত বিস্তারিত তথ্য পাওয়া যাবে (https://ju-admission.org/) ওয়েবসাইটে।

এদিকে কলা ও মানবিক অনুষদে ভর্তির ক্ষেত্রে মাদরাসা ও কারিগরি শিক্ষার্থীদের বৈষম্য বন্ধে হাইকোর্টে রিট দায়ের করেন শিক্ষার্থীরা। রিটের প্রেক্ষিতে আলাদা মেধা তালিকা তৈরি না করে বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখার সঙ্গে সম্মিলিতভাবে পরীক্ষার মেধাতালিকা প্রকাশ করার নির্দেশ দেয় হাইকোর্ট। হাইকোর্টের নির্দেশের পরিপ্রেক্ষিতে এ বছর থেকে কলা ও মানবিক অনুষদে আর কোন বৈষম্য থাকবে না, বরং মেধার ভিত্তিতেই চূড়ান্ত মেধাতালিকা থেকে শিক্ষার্থী ভর্তি করানো হবে বলে জানান আবু হাসান।

বার্তাবাজার/কে.জে.পি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর