কলাপাড়ায় জমির দখল নিয়ে ফের সংবাদ সম্মেলন

পটুয়াখালীর কলাপাড়া পৌরশহরের ফেরিঘাট এলাকায় সমবায় ব্যাংকের দাবিকৃত দেড় শতক জমির দখলকে কেন্দ্র করে শহরজুড়ে আলোচনার পাশাপাশি পাল্টাপাল্টি সংবাদ সম্মেলন চলছে।

মঙ্গলবার বেলা ১১টায় কলাপাড়া প্রেস ক্লাবে সংবাদ সম্মেলন করেছেন মো. মাসুম বিল্লাহ। দুইদিন আগে এ জমির অপরাংশে বসবাস করা ব্যবসায়ী আবুল কালামের স্ত্রী মিনারা বেগম সংবাদ সম্মেলন করেন।

মাসুম বিল্লাহ লিখিত বক্তব্যে জানান, তার ছোট ভাই রিয়াজ খান এবং তরিকুল মৃধার নামে সমবায় ব্যাংক থেকে বছরের পহেলা জুলাই দেড় শতক জমি ভাড়া চুক্তিতে লিজ নেন। যেখানে স্থাপনা নির্মাণের জন্য বেড়া দিয়েছেন। কিন্তু ওই জমির পেছনের অংশে থাকা সমবায় ব্যাংকের অপর ভাড়াটিয়া আবুল কালাম ওরফে গ্যাস কালাম তাদের জমি দখল করে স্থাপনা করতে থাকেন। এনিয়ে থানা পুলিশের সহায়তায় কাজ বন্ধ করতে গেলে তিনি কিছুই মানতে নারাজ।

থানায় বসতেও নারাজ। উল্টো তার বসতঘরে হামলা, মেয়েদের গালাগাল করার মতো মিথ্যে বানোয়াট অভিযোগ এনে সংবাদ সম্মেলন করেন। মাসুম বিল্লাহ আরও দাবি করেন ওইদিন, ২৮ জুলাই তিনি ঘটনাস্থলে তো দুরের কথা কলাপাড়ায় ছিলেন না। ঢাকায় ছিলেন। সম্পুর্ণ ঘটনাটি একটি নাটক বলেও মাসুম বিল্লাহর দাবি। অপরদিকে সমবায় ব্যাংকের চেয়ারম্যান মঞ্জুরুল ইসলাম জানান, ওই জমি সমবায় ব্যাংকের অনুকূলে ৬১৩ নম্বর দাগ থেকে ৪৭ শতক এবং ৬১৪ নম্বর দাগ থেকে ৭৩ শতক খাস জমি ৭১/৭২ সালে কবুলিয়াতপ্রাপ্ত হন। এনিয়ে মামলা হলে আদালতের নির্দেশে ২০১০ সালে দলিল করে দেয়া হয়। যেখানে আবুল কালাম বসবাস করে আসছেন। অপর একাংশে ব্যবসা করছেন। তার দখলে এখনও সাড়ে তিন শতক জমি রয়েছে। অথচ সমবায় ব্যাংকের জমিকে খাস দাবি করে বর্তমান ভাড়াটিয়াদের উচ্ছেদ করে আবুল কালাম অপপ্রচার চালাচ্ছে। বর্তমানে এই দেড় শতক জমির দখলকে কেন্দ্র করে ভূমি প্রশাসনের ভূমিকা। থানার ভূমিকা এবং দুই প্রতিপক্ষের ঘটনায় সর্বত্র আলোচিত হচ্ছে।

মঙ্গলবারের সংবাদ সম্মেলনে অভিযুক্ত মাসুম বিল্লাহ ছাড়াও মো. সোহাগ, মো. মিরাজ ও ভাড়াটিয়া রিয়াজ খান উপস্থিত ছিলেন। তারা গোটা বিষয়টিকে নাটক বলেও দাবি করেন।

বার্তাবাজার/এসআর

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর