বর্তমানে ডেঙ্গু একটি নাগরিক সমস্যা: জবিতে নওফেল

বর্তমানে ডেঙ্গু একটি নাগরিক সমস্যা বলে মন্তব্য করেছেন বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয়ের উপ-মন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। আমাদেরকে শুধু আলোচনা ও আনুষ্ঠানিকতার মধ্যে না থেকে এই সংকট নিরসনে কাজ করতে হবে এবং নিজ পরিসর থেকে যদি আমরা ব্যবস্থা গ্রহণ না করি, তাহলে আমাদের চারপাশ এডিশ মশামুক্ত হবে না। প্রতিদিন নিজ আঙ্গিনা পরিস্কার করব যেন এডিশ মশা বংশ বিস্তার করতে না পারে। এসময় তিনি ডেঙ্গুকে একটি নাগরিক সমস্যা হিসেবে উল্লেখ করেন ।

মঙ্গলবার জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) ভাষা শহীদ রফিক ভবনে ডেঙ্গু বিষয়ক সচেতনতা সৃষ্টি ও মশক নিধন কর্মসূচিতে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। কর্মসূচির অংশ হিসেবে ক্যাম্পাসে ডেঙ্গু বিষয়ক সচেতনতার র‌্যালিও করা হয়।

ক্যাম্পাসে ডেঙ্গু বিষয়ক সচেতনতার র‌্যালি। -বার্তা বাজার।

তিনি আরো বলেন, এই সমস্যা দুর করার জন্য আমাদের বিশেষজ্ঞ কৃষিবিদ, কীটতত্ববিদ এবং বিশ্ববিদ্যালয়ের কীটতত্ত্ব বিভাগের অধ্যাপকগণ আছেন। তাদের সাহায্য ও সহযোগিতা ছাড়া এ সমস্যা সমাধান করা যাবেনা। দেশে যে কীটপতঙ্গ রয়েছে এদের মধ্যে উপকারী কীটদের সংরক্ষন করা এবং ক্ষতিকর কীটপতঙ্গের নিরোধ করতে হবে। এসময় শিক্ষা উপ-মন্ত্রী আরো বলেন, কৃষি গবেষণায় আমরা অনেকদুর এগিয়েছি। পতঙ্গ নিয়ন্ত্রণ বিষয়ে যে গবেষণা, আমরা সেই গবেষণার সহযোগিতা নিতে চাই। দীর্ঘমেয়াদী এ সমস্যার সমাধান ও বিস্তার আটকানোর জন্য একটা ক্যামিকেল সমাধান দরকার। এই সমস্যা সমাধানের জন্য আমরা শিক্ষামন্ত্রণালয় থেকে কীটতত্ত্ববিদ ও বিশেষজ্ঞদের একত্রিত করে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সমন্বয়ে এডিশ মশা প্রতিরোধের উদ্যোগ গ্রহণ করবো।

অনুষ্ঠানের সভাপতির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান বলেন, কীটতত্ববিদদের সহযোগীতা ছাড়া এ সমস্যা সমাধান হবে না। আমরা দেশের বাইরে থেকে ঔষধ নিয়ে আসলেও রক্ষা পাবো না। আমাদের পারিপার্শ্বিক জায়গাগুলো পরিস্কার-পরিছন্ন রাখলে আমরা এই সমস্যা থেকে রক্ষা পাবো।
বিশ্ববিদ্যালয়ের রেজিস্টার প্রকৌশলী ওহিদুজ্জামানের সঞ্চালনায় এ সময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড. সেলিম ভূঁইয়া,শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ড. নূর মোহাম্মদ, লাইফ এন্ড আর্থ অনুষদের ডিন কাজী সাইফুদ্দীন সহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন, শিক্ষক , কর্মমর্তা কর্মচারী এবং সাধারণ শিক্ষার্থীবৃন্দ।

বার্তাবাজার/এসআর

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর