তেঁতুলঝোড়া ইউনিয়ন পরিষদের ইজিপিপি প্রকল্পের কাজ সম্পন্ন

ঢাকার সাভারের তেঁতুলঝোড়া ইউনিয়ন পরিষদের ২০১৮-২০১৯ ইং অর্থবছরের অতিদরিদ্রদের জন্য কর্মসংস্থান কর্মসূচী (ইজিপিপি) ২য় পর্যায়ের প্রকল্পের কাজ সম্পন্ন হয়েছে। মঙ্গলবার (৬ আগস্ট) সরেজমিন প্রকল্পস্থানে গেলে বিষয়টি জানা যায়।

এর আগে, সাভার উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোহাম্মদ একরামুল হক এর নিকট তথ্য অধিকার আইনে এসংক্রান্ত তথ্য চাওয়া হয়। প্রাপ্ত তথ্যের সরেজমিন অনুসন্ধানে গেলে প্রকল্পগুলি শেষ হবার বিষয়টি নিশ্চিত হয়।

উক্ত অর্থবছরে এই ইউনিয়নে দুইটি প্রকল্পে সরকারী বরাদ্দ হিসেবে মোট ৩০ লক্ষ ৭২ হাজার টাকা আসে। প্রকল্প দুইটি হলো- (১) উত্তর মেইটকা মোহাম্মদ আলীর বাড়ী হতে আলতাব বেপারীর জমি ভায়া ঝাউচর মেইন রাস্তা মাটি দ্বারা উন্নয়ন এবং (২) জয়নাবাড়ী কাদেরের জমি হতে বুলবুলের জমি পর্যন্ত রাস্তা নির্মাণ।

১ নং প্রকল্পটিতে ২৩৪ জন হতদরিদ্র শ্রমিক দৈনিক ২ শত টাকা মজুরিতে মোট ৪০ দিনে প্রকল্পের কাজ শেষ করে। এ প্রকল্পে মোট ১৮ লক্ষ ৭২ হাজার টাকা সরকারী বরাদ্দ আসে। সরেজমিন ঘুরে এবং স্থানীয়দের সাথে কথা বলে জানা যায়, এই প্রকল্পের কাজে ‘ভেকু’ (খনন যন্ত্র) ব্যবহার ছাড়াই কেবল শ্রমিকদের দিয়ে নির্দিষ্ট সময়সীমায় কাজ শেষ করা হয়েছে।

২ নং প্রকল্পে ১৫ জন শ্রমিক দৈনিক ২ শত টাকা মজুরিতে মোট ৪০ দিনে প্রকল্পের কাজ শেষ করে। এখানে সরকারী বরাদ্দ হিসেবে আসে মোট ১২ লক্ষ টাকা। এ প্রকল্পটির কাজও শুধুমাত্র শ্রমিক দিয়েই করা হয়েছে বলে জানালেন প্রকল্পস্থানে বসবাসরত স্থানীয়রা।

প্রসঙ্গত উল্লেখ্য, অতিদরিদ্রদের জন্য কর্মসংস্থান কর্মসূচীর কাজে সরকারী বিধি অনুযায়ী ভেকু (খনন যন্ত্র) ব্যবহার সম্পূর্ণ নিষিদ্ধ।

এব্যাপারে তেঁতুলঝোড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ফখরুল আলম সমর জানান, আমার ইউনিয়নে যে কোনো সরকারী বরাদ্দের কাজের তদারকি আমি নিজেই করি। এজন্য এখানে বরাদ্দকৃত সরকারী টাকার খরচের ব্যাপারে কোনো ধরণের অনিয়ম আগেও হয়নি এবং আগামীতেও হবে না। সরকারী বিধি মেনেই ২০১৮-১৯ অর্থবছরের ইজিপিপি প্রকল্পের দুইটি কাজ সুন্দরভাবে শেষ করেছি।

সাভার উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোহাম্মদ একরামুল হক জানান, এই ইউনিয়নে ইজিপিপি প্রকল্পের কাজ চলাকালীন সময়ে আমি নিজেও গিয়েছি, আমাদের অন্যান্য প্রকৌশলীরাও গিয়েছেন। এখানে সরকারী নিয়মের কোনো ব্যত্যয় ঘটতে দেখি নাই।

বার্তাবাজার/কে.জে.পি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর