রনির প্রশ্ন, সিকিমের পর কাশ্মীর, এরপর কে?

ভারত গতকাল যা করেছে, বলা যায় এটা জম্মু ও কাশ্মীরের জন্য একটা কালো অধ্যায়।সংবিধানের ৩৭০ ধারা বিলোপের পেছনে আসল উদ্দেশ্য কি, তা নিয়ে এখন তীব্র বিতর্ক দানা বাঁধছে। ভারতে ক্ষমতাসীন দল বিজেপি বা তাদের পুরনো অবতার জনসঙ্ঘ অবশ্য বহু বছর ধরেই ভারতীয় সংবিধানের এই ধারাটি বিলোপ করার দাবি জানিয়ে আসছিল।অবশেষে তা ৭০ দশক পর তা করেছে ভারত।এ নিয়ে চলছে নান মহলে নানান ধরনের কথা।বিশেষ করে মুসলিম দেশগুলো এ ব্রাপারে সরব।যে যার জায়গা থেকে প্রতিবাদ জানাচ্ছে।

ভারতের বেআইনি সিদ্ধান্তের বিরুদ্ধে কড়া সমালোচনা করেছেন বাংলাদেশে আওয়ামী লীগের সাবেক সাংসদ ও বর্তমান বিএনপি নেতা গোলাম মাওলা রনি।নিজের ফেসবুকে পেজে তিনি এ নিয়ে একটি স্ট্যাটাস দিয়েছেন।পাঠকদের জন্য তা হুবহু তুলে ধরা হলো-

‘ছলে বলে কৌশলে সিকিম দখলের পর ভারত এবার জম্মু ও কাশ্মীরের স্বাধীনতা হরন করে নিলো ! এই মুহূর্তে দশ লাখ ভারতীয় সেনা কাশ্মীরে যুদ্ধাবস্থায় মোতায়েন করা হয়েছে !

সামরিক বাহিনী সর্বাত্মক কার্ফু জারি করেছে ! কাশ্মীর পুলিশের সকল অস্র কেড়ে নেয়া হয়েছে ! সকল শীর্ষ রাজনৈতিক নেতাদেরকে গ্রেফতার করা হয়েছে ! স্থানীয় বেসামরিক প্রশাসনকে নিষ্ক্রিয় করে দেয়া হয়েছে !

কাশ্মীরে এই মুহূর্তে কোনো ইন্টারনেট নেই – নেই যোগাযোগের অন্য কোনো মাধ্যম ! কোনো সাংবাদিক সেখান থেকে খবর পাঠাতে পারছে না ! ফলে হাজারো গুজব ছড়িয়ে পড়েছে!

ভারতীয় সৈন্যদের বন্দুক -গুলি, ট্যাঙ্ক বোমা এবং বুটের নিচে রয়েছে কাশ্মীরি মুসলমান বোনদের ইজ্জত এবং ভাইদের জীবন ! আমরা জানতেও পারবোনা কারা ইজ্জত হারালো এবং কারা জীবন দিলো!

সিকিমের পর কাশ্মীর ! কিন্তু কাশ্মীরের পর কে ? আমি আর ভাবতে পারছি না ! দুশ্চিন্তা, ক্ষোভ, ঘৃণা এবং দুঃখে মনটা ভারী হয়ে আছে!’

রনির স্ট্যাটাস

বার্তাবাজার/এএস

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর