ছড়িয়ে পড়েছে ডেঙ্গু , সিংগাইর হাসপাতালে ভর্তি-৮

ঢাকার অতি কাছের একটি উপজেলা মানিকগঞ্জের সিংগাইর । ঢাকা শহরসহ সারাদেশে ডেঙ্গু যখন আতঙ্ক তখন সিংগাইরে থাকবে না তা কি করে হয় । সিংগাইরেও ছড়িয়ে পড়েছে ডেঙ্গু, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ডেঙ্গু আক্রান্ত হয়ে ভর্তি হয়েছেন ৮ জন ।

সরেজমিন থেকে জানা যায়, ৩-৪ দিনের জ্বর নিয়ে রোগীরা স্বাস্থ্য কমপ্লেক্সে আসলে তাদের রক্তের সিবিসি পরীক্ষা শেষে প্রাথমিকভাবে ডেঙ্গু শনাক্ত করা হয় । তাদের হাসপাতালে ভর্তি করে চিকিৎসা দেয়া হচ্ছে । রোগীদের মধ্যে চলতি মাসের ২ তারিখ উপজেলার পারিল গ্রামের আব্দুল মান্নানের ছেলে বিন ইয়াসিন (৮), ৩ তারিখ গোলড়া গ্রামের দুলাল হোসেনের স্ত্রী লাভলী আক্তার (১৮), ৪ তারিখে সাহরাইল গ্রামের আব্দুল মান্নানের স্ত্রী নার্গিস আক্তার (২৬) ও গোবিন্দলের আবু তালেবের ছেলে আবদুল্লাহ (১০) হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নিচ্ছেন । এছাড়াও চারিগ্রাম ইউনিয়নের ১ জন, কাশিমপুর গ্রামের ১ জন রোগী ভর্তি হয়ে চিকিৎসা নিচ্ছেন । হাসপাতাল সূত্রে জানা যায় আরো ২ জন ডেঙ্গু আক্রান্ত রোগী চিকিৎসা নিয়ে সুস্থ্য হয়ে বাড়ি ফিরেছেন ।

এব্যাপারে সিংগাইর স্বাস্থ্য কমপ্লেক্সের জরুরী বিভাগের মেডিকেল অফিসার ফারহানা নবী বলেন, উপজেলা লেভেলে সিবিসি, প্লাটিলেট টেস্ট হয় । এতে প্রাথমিকভাবে ডেঙ্গু শনাক্ত করা যায় । ডেঙ্গু পরীক্ষায় প্রধান যেটি তাহলো এনএস-১ যে কিটটা উপজেলা লেবেলে এখনো আসে নাই । তিনি আরো বলেন, ডেঙ্গু আসলে তিনটি ক্যাটাগরির হয়ে থাকে- এ, বি, সি ।এর মধ্যে এ ক্যাটাগরি তরল জাতীয় খাবার ও সাধারণ ওষুধে ঠিক হওয়া সম্ভব, বি ক্যাটাগরি হাসপাতালে ভর্তি করে চিকিৎসা দেয়া হয় । সি ক্যাটাগরি ক্রিটিক্যাল । আমাদের এখানে যারা ভর্তি এ, বি ক্যাটাগরিতে আছে । সি ক্যাটাগরিতে শরীরে চাকা চাকা হয়ে যায়, রক্তের প্লাটিলেট কমে যায় । আমরা রোগীদের মশারি টাঙিয়ে দিয়েছি যাতে অন্য রোগী ও আমরা আক্রান্ত না হই । এখানে যারা ভর্তি আছে তাদের নিয়ে আপাতত ঝুঁকি নেই ।

সহকারী অফিসার বলেন ঈদের সময় আমাদের এলাকায় আরো বাড়তে পারে । কারণ ঢাকা শহর থেকে ঈদের ছুটিতে অনেকে গ্রামে আসবে । তাদের সাথে ডেঙ্গুর জীবাণু আসতে পারে । অনেকেই সিবিসি পরীক্ষা করে আর এখানে আসে নাই । হয়তো অন্য হাসপাতালে গিয়েছে । সিংগাইরে ডেঙ্গু রোগীর সংখ্যাটা আরো বেশি হবে । সকলকেই তাই সচেতন থাকতে হবে ।

বার্তাবাজার/আরএইচ

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর