আজ বৃহস্পতিবার বিকাল ৪:৪৪, ১৯শে অক্টোবর, ২০১৭ ইং, ৪ঠা কার্তিক, ১৪২৪ বঙ্গাব্দ, ২৮শে মুহাররম, ১৪৩৯ হিজরী

সাকিবের সামনে অনন্য রেকর্ডের হাতছানি

নিউজ ডেস্ক | বার্তা বাজার .কম
আপডেট : অক্টোবর ১৩, ২০১৭ , ৪:২৯ অপরাহ্ণ
ক্যাটাগরি : ক্রিকেট
পোস্টটি শেয়ার করুন

সাকিব আল হাসান মানেই রেকর্ড আর রেকর্ড।  দক্ষিণ আফ্রিকার বিপক্ষে আসন্ন ওয়ানডে সিরিজেও ওয়ানডে ক্রিকেটে অলরাউন্ডার হিসেবে অনন্য এক রেকর্ড স্পর্শ করার হাতছানি বাংলাদেশের ক্রিকেটের ‘পোস্টার বয়ের’ সামনে।

ব্যাট হাতে আর মাত্র ১৭ রান করলেই রঙ্গিন জার্সিতে ৫ হাজার রানের মাইলফলক স্পর্শ করবেন সাকিব। ড্যাশিং ওপেনার তামিম ইকবালের পর ৫০০০ রান করা দ্বিতীয় ব্যাটসম্যান হতে যাচ্ছেন তিনি।

কেবল তাই নয়; এই মাইলফলক স্পর্শ করার সাথে সাথে তিনি হবেন বিশ্বের পঞ্চম অল-রাউন্ডার যিনি একইসাথে নূন্যতম ৫ হাজার রান এবং ২০০ উইকেটের মালিক। আগে যে চারজন এই মাইলফলক স্পর্শ করেছেন ম্যাচের সংখ্যাতেও সাকিব তাদের পেছনে ফেলেছেন। এই মুহূর্তে ১৭৭ ওয়ানডেতে ৪৯৮৩ রান ও ২২৪ উইকেটের মালিক সাকিব। ২০০ উইকেটের মাইলফলক আগেই স্পর্শ করেছেন। এবার পালা ৫-হাজার রানের মাইলফলক স্পর্শ করা।

অলরাউন্ডারদের এই তালিকায় আরও আছেন দক্ষিণ আফ্রিকার একসময়ের বিশ্বসেরা অল-রাউন্ডার জ্যাক ক্যালিস, শ্রীলঙ্কান লিজেন্ড সনাথ জয়সুরিয়া ও পাকিস্তানের শহিদ আফ্রিদি আর আব্দুর রাজ্জাক। ক্যালিস ১৯৭তম ম্যাচে ৫ হাজার ও ২শ উইকেট শিকারের মালিক হয়েছিলেন।

এই রেকর্ড স্পর্শ করতে জয়সুরিয়ার লেগেছিলো ২০৪ ম্যাচ। পাকিস্তানের আফ্রিদি ও রাজ্জাকের লেগেছিল যথাক্রমে ২৩৯ ও ২৫৮ ম্যাচ।

শেষ পর্যন্ত সবার উপরে থেকেই ক্যারিয়ার শেষ করেছেন জয়সুরিয়া। ৪৪৫ ম্যাচে অংশ নিয়ে ১৩৪৩০ রান ও ৩২৩ উইকেট শিকার করেন তিনি। এই তালিকায় দ্বিতীয়স্থানে রয়েছেন ক্যালিস। ৩২৮ ম্যাচে ১১৫৭৯ রান ও ২৭৩ উইকেট নিয়েছেন ক্যালিস।

ওয়ানডেতে অন্তত ৫ হাজার রান ও ২শ উইকেট নেয়া অলরাউন্ডারদের তালিকা:

খেলোয়াড় দেশ ম্যাচ রান উইকেট
সনাথ জয়সুরিয়া শ্রীলঙ্কা ৪৪৫ ১৩৪৩০ ৩২৩
জ্যাক ক্যালিস দক্ষিণ আফ্রিকা ৩২৮ ১১৫৭৯ ২৭৩
শহিদ আফ্রিদি পাকিস্তান ৩৭৮ ৭৬১৯ ৩৭৮
আব্দুর রাজ্জাক পাকিস্তান ২৬৫ ৫০৮০ ২৫৪