২১, অক্টোবর, ২০১৮, রোববার | | ১০ সফর ১৪৪০

উত্তাল পদ্মা: পাটুরিয়া-দৌলতদিয়ায় লঞ্চ চলাচল বন্ধ

আপডেট: সেপ্টেম্বর ৭, ২০১৮

উত্তাল পদ্মা: পাটুরিয়া-দৌলতদিয়ায় লঞ্চ চলাচল বন্ধ

তীব্র বাতাস থাকায় পদ্মা নদী এখন উত্তাল। তাই ঝুঁকি এড়াতে দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে শুক্রবার (৭ সেপ্টেম্বর) বিকেল ৪টা থেকে সব ধরনের লঞ্চ চলাচল বন্ধ রাখা হয়েছে। ফেরী চলাচল করছে ধীরগতিতে। ফলে উভয়ঘাটে আটকা পড়ছে শতাধিক গাড়ি।

বিআইডব্লিউটিএ আরিচা কার্যালয়ের সহকারী পরিচালক (ট্র্যাফিক) ফরিদুল ইসলাম বলেন, গতকাল বৃহস্পতিবার ও শুক্রবার দুইদিনই বৈরী আবহাওয়ার কারণে বিকেল থেকে দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথ উত্তাল রয়েছে। বড় বড় ঢেউ সৃষ্টি হওয়ায় ঝুঁকি এড়াতে বিকেল ৪টা থেকে নৌপথের সকল ছোট লঞ্চ চলাচল বন্ধ রাখা হয়েছে। বড় লঞ্চগুলো চলাচল করছে খুবই সতর্কতার সাথে।

এর আগে জানানো হয় উত্তর বঙ্গোপসাগর, বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্র বন্দরসমূহের উপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। ফলে চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

শুক্রবার (৭ সেপ্টেম্বর) আবহাওয়া অধিদপ্তরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা বলা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, উত্তর বঙ্গোপসাগর, বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্র বন্দরসমূহের উপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

আবহাওয়া পূর্বাভাসে বলা হয়, উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। সেই সাথে তাদেরকে গভীর সাগরে বিচরণ না করতে বলা হয়েছে।

এছাড়া, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী, রংপুর ঢাকা, ময়মনসিংহ সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে। সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।