ইবিতে বোটানিক্যাল গার্ডেনের যাত্রা শুরু

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) বোটানিক্যাল গার্ডেনের যাত্রা শুরু হয়েছে। শিক্ষার্থীদের পরিবেশবান্ধব বিনোদন সেবা এবং সৌন্দর্যবর্ধনের পাশাপাশি পরিবেশ রক্ষায় বৃক্ষ নিয়ে বিশেষ গবেষণার লক্ষ্যে লেক সংলগ্ন তিন একর জমির উপর তৈরি করা হচ্ছে এ বোটানিক্যাল গার্ডেন।

আজ শনিবার বেলা সাড়ে ১২ টায় উপাচার্য অধ্যাপক ড. হারুন-আর-রশিদ আসকারী বৃক্ষ রোপন করে আনুষ্ঠানিকভাবে এই গার্ডেনের উদ্বোধন করেন।

তাঁর সাথে উপস্থিত ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মো: শাহীনুর রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো: সেলিম তোহা।

এসময় উপাচার্য বলেন, আমার অনুপ্রেরণার প্রধান উৎস জননেত্রী শেখ হাসিনা, দায়িত্ব গ্রহণের পর থেকে ইসলামী বিশ্ববিদ্যালয়ে আমরা নানারকম উন্নয়নমূলক কর্মকাণ্ড করে যাচ্ছি। এই বোটানিক্যাল গার্ডেনের মাধ্যমে ক্যাম্পাসকে আমরা সবুজ ক্যাম্পাস হিসেবে গড়তে চাই। আমরা বৃক্ষ রোপণকে প্রাধান্য দিচ্ছি যাতে আমরা আমাদের সন্তান তথা শিক্ষার্থীদের একুশ শতকের শিক্ষা,প্রশিক্ষণের মাধ্যমে তাদের নিজ যোগ্যতা বৃদ্ধি করতে পারি। এখানে বোটানিক্যাল গার্ডেনের মাধ্যমে বৈশ্বিক উষ্ণায়ন ও জলবায়ু জন্য এবং বিভিন্ন নাম না জানা ফলজ ও ঔষধি গাছের সাথে শিক্ষার্থীদের পরিচয় করে শিক্ষা দিতে চাই।

আরো উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য ও শাপলা ফোরামের সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মাহবুবর রহমান, সিন্ডিকেট সদস্য অধ্যাপক ড. জাকারিয়া রহমান, ছাত্র উপদেষ্টা অধ্যাপক ড. পরেশ চন্দ্র বর্ম্মণ, ভারপ্রাপ্ত প্রক্টর ড. আনিচুর রহমান, প্রধান প্রকৌশলী আলীমুজ্জামান টুটুল, বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি এস এম রবিউল ইসলাম পলাশ, সাধারণ সম্পাদক রাকিবুল ইসলাম রাকিব ও ইবি রিপোর্টার্স ইউনিটির প্রতিষ্ঠাতা সভাপতি আবু সালেহ শামীম প্রমুখ।

জানা যায়, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের উদ্যানতত্ত্ব বিভাগের অধ্যাপক মোক্তার হোসেনের তত্ত্বাবধানে এই গার্ডেনে বনজ, ফলজ, ঔষধী, ভেষজসহ প্রায় ৮০ প্রজাতির বৃক্ষ রোপন করা হবে।

বার্তাবাজার/কে.জে.পি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর