শুরু হয়েছে বি’ইয়া আয়োজিত ‘তরুণ উদ্যোক্তার পণ্য মেলা’

চাকরী প্রার্থী হবে চাকরীদাতা শ্লোগানকে উপজীব্য করে আজ ৩ আগষ্ট থেকে ডব্লিউভিএ, ধানমন্ডিতে শুরু হয়েছে ৩ দিন ব্যাপি তরুণ উদ্যোক্তা’র পণ্য মেলা”। মেলাটি উদ্বোধন করেছেন বাংলাদেশ ইয়ূথ এন্টারপ্রাইজ অ্যাডভাইস এন্ড হেল্পসেন্টার (বি’ইয়া) এর ফাউন্ডার বোর্ড মেম্বার ও একে থান ফাউন্ডেশনে ট্রাষ্টি জনাব সালাহউদ্দীন কাশেম খাঁন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পপুলেশন কাউন্সিলের কান্ট্রি ডিরেক্টর ও (বি’ইয়া) এর বোর্ড মেম্বার জনাব ওবায়দুর রব, জনাব সৈয়দ ফকরুল হাসান মুরাদ ও সভাপতিত্ব করেন জনাব গুলশান নাসরিন চৌধুরী।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি জনাব সালাহউদ্দীন কাশে খাঁন বলেন, তরুণ উদ্যোক্তাদের উৎপাদিত পণ্য দেখে আমি অভিভূত ও আনন্দিত। আমাদের তরুণরা যে সাহস নিয়ে উদ্যোক্তা হচ্ছে তা একদিন এদেশের উন্নয়নে অবদান হিসেবে পরিগণিত হবে। এখন দরকার তাদের সঠিক পৃষ্ঠপোকতার। বি’ইয়া সকলকে অঅহবান জানাচ্ছে তাদের উন্নয়নে এগিয়ে আসার জন্য। বিশেষ অতিথির বক্তব্যে জনাব ওবায়দুর রব বলেন, এ ধরণের উদ্যোগ মূলত তরুণদেরকে উদ্যোক্তায় পরিণত করে বেকারত্ব দূর, দারিদ্রমোচন এবং কর্মসংস্থান তৈরির ক্ষেত্রে কার্যকরী ভ’মিকা রাখে। তিনি বলেন, দেশ এগিয়ে যাচ্ছে আর এক্ষেত্রে তরুণদেরকে চাকরীর ভরসায় না থেকে ভিন্নধর্মী উদ্যোগ গ্রহণের মাধ্যমে বিশ্ব দরবারে আমাদের দেশজ পণ্যকে তুলে ধরতে হবে, এগিয়ে যেতে হবে। এই শোকের মাসে তরুণদেরকে উদ্যোক্তা হওয়ার জন্য দৃঢ় প্রত্যয় নিয়ে এগিয়ে আসার আহবান জানান।

বিশেষ অতিথি জনাব ফকরুল হাসান মুরাদ বলেন, এ মেলায় তরুণ যে পণ্য ও সেবা উপস্থাপন করেছে তা অন্য তরুণদেরকে দেশীয় পণ্য উৎপাদনে উৎসাহিত করবে। বি’ইযার ব্যবসা পরামর্শক হিসেবে যে সব মেন্টর তরুণদেরকে ব্যবসা পরামর্শ দিচ্ছেন তা যেন অন্যান্য প্রতিষ্ঠানের জন্য উদাহরণ হিসেবে কাজ বলে বলে প্রত্যয় ব্যক্ত করেন। তিনি সকলকে তিন দিনের মেলা পরিদর্শন করে তরুনকে উদ্যোক্তা হতে উৎসাহ প্রদানের আহবান জানান। উদ্বোধনী অনুষ্ঠানের নখাপতি গুলশান নাসরিন চৌধুরী বলেন, বি’ইয়ার এই উদ্যোগ প্রমাণ করে যে তরুণরা চাকরি মুখি না হয়ে উদ্যোক্তায় পরিণত হওয়ার জন্য এগিয়ে এসেছে। তিনি সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে তরুণদেরকে উদ্যোক্তায় পরিণত করার জন্য বিভিন্ন প্রশিক্ষণ, কর্মশালা, ব্যবসা পরামর্শ, আর্থিক প্রতিষ্ঠানের সাথে সংযোগ স্থাপনে প্রয়োজনীয় সহযোগিতা প্রদানের আহবান জানান।

অতিথিবৃন্দের বক্তব্যের পূর্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বি’ইয়ার প্রোগ্রাম ম্যানেজার জনাব মেহেদী হাসান কিংশুক,। তিনি তরুণ উদ্যোক্তাদের উন্নয়নে বি’ইয়ার বিভিন্ন কার্যক্রম সম্পর্কে ধারণা প্রদান করেন। সেই সাথে মেন্টরদের সহযোগিতায় তরুণ উদ্যোক্তাদের এগিয়ে যাবার কথা বলেন। প্রধান অতিথির বক্তব্যের পূর্বে গত জুন মাষে অনুষ্ঠিত মেলার শ্রেষ্ঠ স্টল এবং উদ্যোক্তাদের পুরষ্কার প্রদান করা হয়। অনুষ্ঠার উপস্থাপনা করেন মো: মাজেুদর রহমান রানা ও শারমিন জাহান চৌধুরী।

উল্লেখ্য, তরুণ উদ্যোক্তাদের পণ্য মেলায় তরূণ উদ্যোক্তার তৈরি খাদ্য সামগ্রী, বুটিক্স, ফিজিওথেরাপী, হ্যান্ডি ক্র্যাফট, লেদার, হোম আইটেম, মিডিয়া, ইলেকট্রনিক্স, জুটপণ্য, কসমেটিক্স, ই-কমার্স, তথ্যপ্রযুক্তি ও গৃহাস্থলী পণ্যসহ নানা ধররের পণ্য প্রদর্শিত ও বিক্রয় হচ্ছে। এছাড়াও আছে লাইভ ফটো সেশন, ফিজিওথেরাপী, বিউটি পার্লারের সদস্য হওয়ার সুযোগ। উল্লেখ্য, মেলাটি প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত সকলের জন্য উন্মুক্ত থাকবে।

বার্তাবাজার/কে.জে.পি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর