আজ সোমবার সকাল ৬:৪৫, ২৩শে অক্টোবর, ২০১৭ ইং, ৮ই কার্তিক, ১৪২৪ বঙ্গাব্দ, ২রা সফর, ১৪৩৯ হিজরী

বাংলাদেশ মহিলা ওয়ানডে দলের জয় পরাজয়ের বিস্তারিত

নিউজ ডেস্ক | বার্তা বাজার .কম
আপডেট : অক্টোবর ১২, ২০১৭ , ৮:২৩ অপরাহ্ণ
ক্যাটাগরি : ক্রিকেট
পোস্টটি শেয়ার করুন

জুবায়ের আহমেদ: ২০১১ সালে আইরিশ মহিলা দলের সাথে ওয়ানডে ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় জাতীয় মহিলা দলের। তখন থেকে বর্তমান অবধি ৩০টি আন্তর্জাতিক ওয়ানডে ম্যাচ খেলে বাংলাদেশ মহিলা দল।

ভারতের সাথে ৪টি ম্যাচ খেলে ৪টিতেই পরাজয়, আয়ারল্যান্ড মহিলা দলের সাথে ৬টি ম্যাচ খেলে ৩টিতে জয়, ১টি পরাজয় ও ২টি ম্যাচে রেজাল্ট হয়নি, পাকিস্তানের সাথে ৭টি ম্যাচ খেলে ২টি জয় ও ৫টিতে পরাজয়, সাউথ আফ্রিকার সাথে ১২টি ম্যাচ খেলে ২টিতে জয় ও ১০টিতে পরাজয় এবং শ্রীলংকার সাথে ১টি ম্যাচ খেলে ১টিতেই পরাজয়বরণ করে বাংলাদেশ। সর্বমোট ৩০টি ম্যাচের মধ্যে ৭টিতে জয়, ২১টি পরাজয় ও ২টি ম্যাচে রেজাল্ট হয়নি। সর্বোচ্চ ৩টি ম্যাচ জয়লাভ করে আইরিশদের সাথে। সর্বোচ্চ ১০টি ম্যাচে পরাজিত হয় আফ্রিকার সাথে।

বাংলাদেশের খেলা ৩০টি ম্যাচের মধ্যে ৩০টিতেই অংশগ্রহণ করেন একমাত্র রোমানা আহমেদ। ২৯টি ম্যাচ খেলেন ফারজানা হক ও জাহানারা আলম। ২৮টি ম্যাচ খেলেন সালমা খাতুন।

৩০টি ম্যাচের মধ্যে ৩জন অধিনায়ক করেন শুরু থেকে এ পর্যন্ত। সালমা খাতুন প্রথম অধিনায়ক ও সর্বোচ্চ ১৮টি ম্যাচে দায়িত্ব পালন করেন, তার সময়েই ৪টি ম্যাচে জয় পায় বাংলাদেশ। ১৩টি ম্যাচে পরাজিত হয়। জাহানারা আলম ২টি ম্যাচে দায়িত্ব পালন করেন, ১টিতে জয়ের বিপরীতে ১টিতে পরাজয়বরণ করেন। রোমানা আহমেদ ১০টি ম্যাচে দায়িত্ব পালন করেন, ২টি জয়ের বিপরীতে ৮টিতে পরাজয়বরণ করে বাংলাদেশ।