আজ সোমবার সকাল ৬:৪৪, ২৩শে অক্টোবর, ২০১৭ ইং, ৮ই কার্তিক, ১৪২৪ বঙ্গাব্দ, ২রা সফর, ১৪৩৯ হিজরী

প্রথম ভারতীয় অধিনায়ক হিসেবে কোহলির ‘লজ্জার’ রেকর্ড

নিউজ ডেস্ক | বার্তা বাজার .কম
আপডেট : অক্টোবর ১২, ২০১৭ , ৭:২০ অপরাহ্ণ
ক্যাটাগরি : ক্রিকেট
পোস্টটি শেয়ার করুন

বলা হয়ে থাকে, বর্তমান ক্রিকেট বিশ্বে সবচেয়ে শক্তিশালী ও বিধ্বংসী ব্যাটিং লাইনআপ ভারতের। বিশ্বসেরা বোলারদের সাথে ছেলে খেলা করা তাদের রুটিনের মধ্যে পড়ে গেছে। যে কোনো বোলারকে নিমিষেই লজ্জায় ফেলে দিতে পটু দেশটির ব্যাটসম্যানরা।

কিন্তু গেল মঙ্গলবার (১০ অক্টোবর) ভারত-অস্ট্রেলিয়া টি-টোয়েন্টি সিরিজের দ্বিতীয় ম্যাচে ভারতীয় অধিনায়ক তার দলকে জেতাতে পারেননি। উল্টো ব্যাট হাতে কোনো রান না করেও এক অন্য রকম রেকর্ড গড়েছেন কোহলি। যে রেকর্ড নিয়ে গর্ব হবে, আবার ঠিক গর্ব করতে না-ও চাইতে পারেন!

রোহিত শর্মা প্রথম ওভারেই ফিরে যাওয়ার পর উইকেটে এসেই টিকেছেন মাত্র দুই বল। অস্ট্রেলিয়ার পেসার জেসন বেহরেনডর্ফের শিকার হন তিনি। টি-টোয়েন্টি ক্রিকেটে এটাই ছিল কোহলির প্রথম ‘ডাক’—মানে, শূন্য রানে আউট হওয়া। এর আগে ৫১ ম্যাচে ৪৭ ইনিংসে কখনোই শূন্য রানে আউট হননি কোহলি। এরমধ্যে টি-টোয়েন্টি ক্রিকেটে সবচেয়ে বেশি ইনিংস খেলে প্রথম ‘শূন্য’ রানে আউট হওয়ার নজির গড়লেন ভারতীয় অধিনায়ক।

এত দিন রেকর্ডটি দখলে রেখেছিলেন শোয়েব মালিক। ৪১তম ইনিংসে এসে প্রথম ‘ডাক’ মেরেছিলেন পাকিস্তানের এ অলরাউন্ডার। ৩৯ ইনিংস পর প্রথম ‘ডাক’ মেরেছিলেন যুবরাজ সিং। শোয়েবের চেয়ে ৬ ইনিংস বেশি খেলে শূন্যের দেখা পেলেন কোহলি।

এ ছাড়া আরও একটি রেকর্ড গড়েছেন কোহলি, সেটিও বেশ কৌতূহল জাগানিয়া। টি-টোয়েন্টি ফরম্যাটে এটা ছিল ভারতের ৮৫তম ম্যাচ। এ ফরম্যাটে কোনো ভারতীয় অধিনায়কের এটাই প্রথম ‘ডাক’ মারার নজির।
সামাজিক মাধ্যমে কৌতুক চলছে। কোহলি এখন এমনই এক ব্যাটসম্যান, যিনি একটি শূন্য মারলেও দুটি রেকর্ড হয়ে যায়! সূত্র: এনডিটিভি।