আজ সোমবার সকাল ৬:৩২, ২৩শে অক্টোবর, ২০১৭ ইং, ৮ই কার্তিক, ১৪২৪ বঙ্গাব্দ, ২রা সফর, ১৪৩৯ হিজরী

ইরান কখনোই পারমাণবিক কর্মসূচি বন্ধ করেনি ॥ আইএইএ

নিউজ ডেস্ক | বার্তা বাজার .কম
আপডেট : অক্টোবর ১২, ২০১৭ , ১:০৪ অপরাহ্ণ
ক্যাটাগরি : আন্তর্জাতিক
পোস্টটি শেয়ার করুন

দীর্ঘদিন ধরেই পারমাণবিক কর্মসূচি নিয়ে মুখোমুখি অবস্থানে দাঁড়িয়ে আছে ইরান ও যুক্তরাষ্ট্র। মার্কিন প্রশাসন বারবার ইরানকে তাদের কর্মসূচি সীমিত করার নির্দেশ দিলেও তা আমলে নিচ্ছে না দেশটির সরকার।

আর তারই জের ধরে এবার ইন্টারন্যাশনাল অ্যাটমিক এনার্জি এজেন্সির (আইএইএ) এক রিপোর্টে ইরানের পারমাণবিক কর্মসূচি নিয়ে নতুন তথ্য উঠে এসেছে।

দেশটির অপরিদর্শিত সামরিক পারমাণবিক সাইট নিয়ে ৫২ পাতার নতুন রিপোর্টে বলা হয়েছে, ইরানের পারমাণবিক কর্মসূচি থামানোর কোনো লক্ষণ নেই। রিপোর্টটি আজ বুধবার প্রকাশ করা হয়েছে।

রিপোর্টে উল্লেখ করা হয়েছে, ইরানের শুধু বেসামরিক কর্তৃপক্ষই পারমাণবিক প্রযুক্তি নিয়ে কাজ করছে, এমনটা নয়। ইরানের সামরিক বাহিনীও পারমাণবিক প্রযুক্তি নিয়ে কাজ করছে। পারমাণবিক বোমা বানানোর লক্ষ্যে এ কাজ চলছে।

ইরানের ইসলামিক রিভলুশনারি গার্ডের অন্তর্গত যে সংস্থাটি এ কাজ করছে, তার নাম অর্গানাইজেশন অব ডিফেন্সিভ ইনোভেশন অ্যান্ড রিসার্চ (পার্সি- এসপিএনডি)। এর সাতটি বিভাগ আছে। আর প্রত্যেকটি বিভাগই পারমাণবিক অস্ত্র নিয়ে গবেষণা করছে।

এছাড়া, ২০১৭ সালের এপ্রিল থেকে এনসিআরআই-এর কয়েকটি সামরিক স্থাপনায় নতুন করে কার্যক্রম শুরুর প্রমাণ পাওয়া গেছে। এসব স্থাপনায় পারমাণবিক বোমা তৈরির চেষ্টা চলছে বলে ধারণা করছে সংস্থাটি। জানা গেছে, ইরান কখনোই তাদের পারমাণবিক কর্মসূচি বন্ধ করেনি, বরং ভিন্নভাবে কার্যক্রম পরিচালনা করছে।

রিপোর্টে প্রকাশ করা হয়েছে ইরানের কয়েকটি সামরিক স্থাপনার আকাশচিত্র। এগুলোতে উঠে এসেছে ইরানের পারমাণবিক কর্মসূচির আরও কয়েকটি স্থাপনার বিস্তারিত।