” অসমাপ্ত আত্মজীবনী ” পাঠ্যসূচিতে অন্তর্ভুক্তির দাবিতে ছাত্রলীগ নেতার প্রেস কনফারেন্স

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে বাংলা ভাষা ও সাহিত্য বিভাগের শিক্ষার্থী ও ছাত্রলীগ নেতা মাহফুজুর রাজ্জাক ( অনিক) এর দাবিতে “অসমাপ্ত আত্মজীবনী” পাঠ্যসূচিতে অন্তর্ভূক্তি করায় সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

৩ রা আগস্ট বিকাল ৪ টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ক্যাফেটেরিয়ায় এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। মাহফুজুর রাজ্জাক অনিক সংবাদ সম্মেলনে জানান “জাককানইবি বাংলা ভাষা ও সাহিত্য বিভাগের ৩০৩ নং কোর্স ( স্মৃতিকথা রম্যব্যঙ্গ রচনা ও ভ্রমণ সাহিত্য ) -এ স্মৃতিকথা হিসেবে বিশিষ্ট সাংবাদিক ও সাহিত্যিক এবং একুশে পদকপ্রাপ্ত আবু জাফর শামসুদ্দিনের আত্মস্মৃতি পাঠ্য ছিলো। উক্ত কোর্সটির এই টপিকের পরিবর্তে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের “অসমাপ্ত আত্মজীবনী” পাঠদানের জন্য কোর্স শিক্ষক আহমেদুল বারী’র নিকট দাবী করে। পরবর্তীতে শিক্ষকের ব্যক্তিগত প্রচেষ্টায় কমিটি অফ কোর্সেস এর মাধ্যমে একাডেমিক কাউন্সিলের সিন্ডিকেটে “অসমাপ্ত আত্মজীবনী ” বইটি অন্তর্ভুক্ত করার বিষয়টি অনুমোদন করা হয়।

এ বিষয়ে আহমেদুল বারী জানান, ” সমকালীন রাজনৈতিক মতাদর্শের বিরুদ্ধে গিয়ে লক্ষ্যচ্যুত না হয়ে, উন্নত সংগ্রামী জীবন গড়তে জাতির পিতার “অসমাপ্ত আত্মজীবনী ” গ্রন্থটি তারা যেমন একটি আওতাভুক্ত করেছেন, বিশ্ববিদ্যালয়ের অন্যান্য বিভাগসহ দেশের অন্যান্য বিশ্ববিদ্যালয় যদি এটি “বাংলাদেশ স্টাডিজ ” কোর্সের সহায়ক গ্রন্থ হিসেবে পাঠ্যসূচি ভূক্ত করেন তাহলে অত্যন্ত ভালো উদ্যোগ হবে এবং এটা নিয়ে রাজনীতি করার কিছু নেই ”

বার্তাবাজার/আরএইচ

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর