ব্যবসায় লোকসান, কি করবেন?

বপ্নের পিছনে ছোটা মানে নিজেকে বড় কোথাও দেখতে চাওয়া। সেখানে আর্থিক স্বচ্ছলতাই বেশি জরুরি। সেই সূত্রেই বড়, প্রতিষ্ঠিত ব্যবসা শুরু করলেন আপনি। অনেক কষ্টে ব্যবসাটা দাঁড় করিয়েছিলেন। ব্যবসা চলছিলোও ভালো। এমন অবস্থায় এত বড় একটা লোকসান আপনাকে একেবারে পথে বসিয়ে দিয়ে গেলো প্রায়। কি করবেন বুঝতে পারছেন না। কেউ কোনো সমাধানও দিতে পারছে না। সেখানে নিজেরটা তো নিজেকেই সামলাতে হবে, পদক্ষেপও নিজের নিতে হবে। আপনাকে এ বিষয়ে কিছু পরামর্শ জানাচ্ছি আজ-

আপনাকে আগে স্থির হতে হবে

লোকসানে পড়ে আপনি মাথায় হাত দিয়ে বসে পড়ে একেবারে এলোমেলো হয়ে গেলেন। কি লাভ হলো তাতে? আপনার লোকসানটা তো লোকসানই রয়ে গেলো। নিজেকে আগে বোঝান যে ব্যবসায়ের মাঠে নামলে আপনাকে ঝড়ঝাপটা সামলাতেই হবে। পরিণতি নিয়ে এতো না ভেবে নিজেকে ঠাণ্ডা করুন। প্রয়োজনে পরিবার, আত্মীয় আর বন্ধুদের কাছে সব কথা বলুন।

কেন লোকসান হলো তার ব্যাখ্যা দিন নিজেকে

এবার বের করুন কেন এমন লোকসানে পড়লেন। আপনার ঘাটতি, গাফেলতিগুলো থাকলে তা বের করুন। আপনার এই ক্ষতির জন্য আপনি, পার্টনার, পরিস্থিতি না বাজার ব্যবস্থা দায়ী সেটাও খুঁজে বের করার দায়িত্ব আপনার। আপনার ব্যবস্থাপনায় কোনো দুর্বলতা থাকতে পারে, কেউ প্রতারণা করলো কিনা দেখুন। তারপর অন্য সিদ্ধান্ত।

আপনার অংশীদারদের সঙ্গে কথা বলুন

আপনি একা কোনো ব্যবসা করে থাকলে সেটা ভিন্ন। তার দায়িত্ব, লাভ-ক্ষতি সব নিজের হাতে। কিন্তু আপনি যদি পার্টনারশীপে ব্যবসা করেন তাহলে লোকসানের দায়ভার তো অংশীদারদের ঘাড়েও পড়ে। তাই লোকসানের ব্যাপারে তাদের সঙ্গে বসুন, কথা বলুন। তারা লোকসান নিয়ে কি ভাবছে, এ থেকে বেরিয়ে আসার পথ কি, সমাধান আছে কিনা, তারা বা আপনি আদৌ এরপরে ব্যবসা চালিয়ে যেতে ইচ্ছুক কিনা, সে বিষয়ে আলোচনা করে নিন।

এরপর ভাবুন ব্যবসা চালিয়ে যাবেন কিনা

অনেকে লোকসানে পড়ে একেবারে মুষড়ে পড়ে। রাগে-দুঃখে সিদ্ধান্ত নেয় আর ব্যবসাই চালাবে না। কিন্তু লোকসানে পড়া মানেই হাল ছেড়ে দেওয়া তো নয়। একটু সময় নিয়ে, কষ্ট করে, বাজেট গুছিয়ে আবার ব্যবসার হাল ধরাই যায়। সবার আগে দরকার আপনার সিদ্ধান্ত।

পদক্ষেপ নিন

আপনি যদি ব্যবসা বা নিজেকে নিয়ে নিরাপদবোধ না করেন তবে আপনার প্রয়োজন পরামর্শের। ব্যবসা ভালো বোঝে, এমন লোকের শরনাপন্ন হোন। পদক্ষেপগুলো জেনে নিন। প্রয়োজনে আইনি সহায়তাও নিন। কেউ আপনাকে উল্টো ফাঁসানোর চেষ্টা করলে সেটাও আইনের মাধ্যমে সমাধান করুন।

অন্য সহায় সম্পত্তির দিকে নজর দিন

যদি ব্যবসা চালিয়ে যাবেন- এমন পরিকল্পনাই থাকে তাহলে গুছিয়ে নিতে সময় নিন। নতুন করে ব্যবসার পরিকল্পনা করে ফেলুন। সঙ্গে কাউকে নেবেন কিনা ভাবুন। প্রয়োজন বুঝে ব্যবসার পরিধি কমিয়ে বা বাড়িয়ে নিন। স্থান পরিবর্তন করতে পারেন। ভোক্তার চাহিদা, বিনিয়োগ, উৎপাদনক্ষমতা নিয়ে ছক করে ফেলুন।

বাজেট নিয়ে ভাবুন এবার

লোকসান মানে আপনি অর্থকড়ি, লাভ, বিনিয়োগ সবই হারিয়েছেন। আপনার হাত একবারে খালি, ওদিকে মনও বিক্ষিপ্ত। আপনি সময় নিন। তারপর আবার ব্যবসায় নামুন, বাজেট সংগ্রহ করুন। ব্যবসার প্রতি ভালোবাসার জায়গা থেকে নিজেকে নিবেদিত করে তুলুন। প্রয়োজনে আপনার সঞ্চয় থেকেও সাহায্য নিতে পারেন।

বিকল্প ব্যবসার কথাও ভাবুন

ন্যাড়া তো বেলতলায় একবারই যায়। সেটা ব্যবসার ক্ষেত্রে খাটবে না অবশ্য। আপনি যে ব্যবসায় ধরা খেলেন, সেই ব্যবসাটির ওপর আপনার মন উঠে যেতে পারে। তাহলে আপনি অন্যকোনো ব্যবসার কথা ভাবুন। অল্প সময়ে কম বাজেটে উঠে দাঁড়ানো যাবে, এমন ব্যবসার বিষয়ে চিন্তা করুন।

— বাংলা ইনসাইডার

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর