আজ সোমবার রাত ৩:০১, ২৩শে অক্টোবর, ২০১৭ ইং, ৮ই কার্তিক, ১৪২৪ বঙ্গাব্দ, ১লা সফর, ১৪৩৯ হিজরী

এই স্বপ্নগুলি দেখা মানে আপনি রয়েছেন মৃত্যুর খুব কাছাকাছি!

নিউজ ডেস্ক | বার্তা বাজার .কম
আপডেট : অক্টোবর ১২, ২০১৭ , ১১:২৫ পূর্বাহ্ণ
ক্যাটাগরি : অন্যান্য
পোস্টটি শেয়ার করুন

মস্তিষ্ক হল আমাদের দেহের চলিকাশক্তি। তাই তো শরীরের কোথায়ও কোনও গোলযোগ দেখা দিলে সে খবর মস্তিষ্কে পৌঁছাতে সময় লাগে না।
আর খবরটা পাওয়া মাত্র তার প্রভাব পড়ে আমাদের হাতের লেখা থেকে দৈনন্দিন জীবন সম্পর্কিত সব ক্ষেত্রেই। বাদ যায় না স্বপ্নও। সেই কারণেই তো হাতের লেখার মতো স্বপ্নের বিশ্লেষণ করেও শরীর সম্পর্কিত একাধিক অজানা বিষয় জেনে ফেলা সম্ভব, এমনকি মৃত্যু কখন আসছে সে সম্পর্কেও!

স্বপ্ন আসলে কী? সহজ কথায় স্বপ্ন হল এক ধরনের গল্প, যা মস্তিষ্কের কোনও এক অজানা কেরামতির কারণে ঘুমানোর সময় আমাদের মনের পর্দায় ফুটে ওঠে। স্বপ্ন যে কোনও ধরনের হতে পারে। হতে পারে আনন্দময় বা দুঃখে ভরা। কিন্তু কেন কেউ স্বপ্ন দেখে, সে সম্পর্কে এখনও পর্যন্ত স্পষ্ট করে কিছু জানা যায়নি। তবে বিশেষজ্ঞরা একটা বিষয়ে একমত হয়েছেন যে স্বপ্নের সঙ্গে আমাদের শরীর এবং বর্তমান অবস্থার একটা গভীর যোগ থাকে, সেই কারণেই তো স্বপ্নের বিষয়বস্তু হয় কখনও আমাদের পূরণ না হওয়া ইচ্ছা, তো কখনও শরীর সম্পর্কিত নানা বিষয়।
এই যেমন এই লেখায় আলোচিত স্বপ্নগুলির কথাই ধরুন না। এমন স্বপ্ন তখনই আসে, যখন শরীর ভিতর থেকে ভাঙতে শুরু করে।
তাই এমন কোনও কিছু ঘুমনোর সময় দেখলে সাবধনা হন। প্রয়োজনে চিকিৎসকের সঙ্গে আলোচনা করুন।

সাধারণত যে যে স্বপ্নগুলি মৃত্যু দূতের কাজ করে, সেগুলি হল…

১. বাজছে ড্রাম দ্রিম দ্রিম
চারিদিকে কেউ নেই। শুধু একটা অবছা অবয়ব নিজের মনে কোনও একটা বাদ্য যন্ত্র বাজিয়ে চলেছে। এমন স্বপ্ন কি মাঝে-মধ্যেই দেখেন? তাহলে সাবধান! কারণ স্বপ্ন নিয়ে গবেষণা করা বিশেষজ্ঞদের মতে ঘুমনোর সময় ড্রামের মতো কোনও কিছু বাজাতে দেখা একেবারেই শুভ নয়। এটা হতে পারে শেষ লগ্নের বাদ্যি! তাই সাবধান!

২. খাবার খাচ্ছেন পেট পুরে
এক লোক প্রায়ই ঘুমনোর সময় গুপি গাইন-বাঘা বাইন সিনেমার সেই সিনটা দেখতেন, যেখানে গুপি-বাঘা কব্জি ডুবিয়ে খাবার খাচ্ছে। হয়তো বিশ্বাস করবেন না, কিন্তু এমন স্বপ্ন দেখার কয়েক দিনের মধ্যেই সেই মানুষটা মারা গিয়েছিলেন। এমন খাওয়া-দাওয়ার স্বপ্ন দেখা মোটেও ভাল নয়। এমন কিছু দেখার অর্থ হল মৃত্যু খুব কাছাকাছি চলে এসেছে।

৩. সাদা থান কাপড় পরা
কোনও মেয়ে যদি স্বপ্নে নিজেকে সাদা থান কাপড় পরা অবস্থায় দেখে তাহলে একথা মেনে নিতে হবে যে খারাপ কিছু ঘটতে চলেছে তার সঙ্গে। হয়তো এই ধরণের যুক্তি ২১ শতকে ভিত্তহীন মনে হলেও একাধিক প্রাচীন বইয়েও এই বিষয়ের উল্লেখ পাওয়া গেছে যে স্বপ্নের সঙ্গে আমাদের বাস্তব জীবনের একটা যোগ রয়েছে। যেমনটা রয়েছে সচেতন মনের সঙ্গে অবচেতন মনের। তাই তো বিষয়টিকে হালকা ভাবে নেওয়া একেবারেই উচিত নয়।

৪. বেড়াতে যাওয়া মানা
ধরুন আপনি আগামী কাল ভারতে বেড়াতে যাচ্ছেন। এদিকে আজ রাতে আপনার পরিবারের কোনও সদস্য এই বেড়াতে যাওয়া নিয়ে কিছু স্বপ্ন দেখেছেন, তাহলে আপনার ট্রিপ ক্যান্সেল করা উচিত। কারণ এমন ধরনের স্বপ্ন দেখার অর্থ হল মারাত্মক খারাপ কিছু হতে চলা।

৫. কাক বা তেল
যে কোনও ভূতের সিনেমায় দেখবেন কাককে প্রতীক হিসেবে ব্যবহার করা হয়ে থাকে। কারণ কাক মানেই অশুভ কিছু এমনটা সেই প্রচীন কাল থেকেই মানা হয়ে থাকে। সেই কারণেই স্বপ্ন নিয়ে নাড়াচাড়া করা স্পেশলিস্টদের মতে কাককে নিয়ে কোনও স্বপ্ন দেখা মোটেই ভাল নয়। কারণ কাক মৃত্যুর সমার্থক। একইভাবে স্বপ্নে তেল সম্পর্কিত কিছু দেখলেও ভয়ের বিষয়।

৬. ভাঙা মূর্তি
হ্যারি পটার সিরিজের গবলেট অব ফায়ার সিনেমাটার একটা সিনের কথা মনে পড়ে, যেখানে লর্ড ভল্ডমট প্রথমবার হ্যারির সম্মুখিন হচ্ছে। আর যে জায়গায় এই পুরো ঘটনাটা ঘটছে সেখানে ইতি-উতি ছড়িয়ে রয়েছে একাধিক ভাঙা মূর্তি। এমন ভাঙা মূর্তির স্বপ্ন দেখলে কিন্তু বিপদ! কারণ ঘুোনোর সময় এমন কিছু দেখার অর্থ হল মৃত্যু আপনার চারিপাশে ঘোরাফেরা করছে। এমন পরিস্থিতিতে অতিরিক্ত সাবধান হয়ে চলতে হবে। না হলে কিন্তু…!