আজ বৃহস্পতিবার বিকাল ৪:৪২, ১৯শে অক্টোবর, ২০১৭ ইং, ৪ঠা কার্তিক, ১৪২৪ বঙ্গাব্দ, ২৮শে মুহাররম, ১৪৩৯ হিজরী

আর্জেন্টিনাকে বিশ্বকাপেও তুললেন আবার মেসি রেকর্ডও করলেন

নিউজ ডেস্ক | বার্তা বাজার .কম
আপডেট : অক্টোবর ১১, ২০১৭ , ৯:১৩ পূর্বাহ্ণ
ক্যাটাগরি : ফুটবল
পোস্টটি শেয়ার করুন

বিশ্বকাপ বাছাই পর্বে লাতিন আমেরিকা অঞ্চল থেকে সরাসরি ২০১৮ রাশিয়া বিশ্বকাপে অংশ নিতে পারবে চার দল। আর প্লে-অফের মাধ্যমে একটি। এ অঞ্চলে আজ অনুষ্ঠিত হয়েছে পাঁচ ম্যাচ। ১০ দলের অংশ গ্রহনে সব গুলো ম্যাচই ছিল মহা গুরুত্বপূর্ণ। জয়-পরাজয়ের হিসাব কষে সরাসরি বিশ্বকাপ টিকিট নিশ্চিত করেছে চারটি দল। দল গুলো হল: ব্রাজিল, উরুগুয়ে, আর্জেন্টিনা ও কলম্বো। আর প্লে-অফের অপেক্ষা থাকতে হচ্ছে চিলিকে।

‘ওয়ান ম্যান শো’- বলতে যেটা বোঝায় সেটাই দেখল ফুটবলবিশ্ব। প্রায় একক নৈপুণ্যে খাদের কিনারায় থাকা আর্জেন্টিনাকে বিশ্বকাপে তুললেন লিওনেল মেসি। বাংলাদেশ সময় বুধবার সকালে মেসির দুর্দান্ত হ্যাটট্রিকে বাছাইপর্বের শেষ ম্যাচে ইকুয়েডরকে ৩-১ গোলে হারিয়ে বিশ্বকাপের টিকিট নিশ্চিত করে আকাশী-নীলরা। অপ্রতিরোধ্য পারফরম্যান্সের দিনে দারুণ এক রেকর্ড গড়েন কিং লিও।

খেলার প্রথম মিনিটে আর্জেন্টিনা পিছিয়ে পড়ার পর ২০ মিনিট না যেতেই জোড়া গোল করে দলকে এগিয়ে নেন মেসি। এর মধ্য দিয়ে দক্ষিণ আমেরিকান অঞ্চলের বিশ্বকাপ বাছাইপর্বের ইতিহাসে প্রথম খেলোয়াড় হিসেবে ২০ গোল করার কীর্তি গড়েন এই আর্জেন্টাইন সুপারস্টার। পরে হ্যাটট্রিক পূর্ণ করে সংখ্যাটিকে ২১-এ উন্নীত করেন মেসি।

২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপে জায়গা করে নিতে হলে জয়ের বিকল্প নেই- এমন ম্যাচের ৪৫ সেকেন্ডেই রোমারিও ইবারার গোলে পিছিয়ে পড়ে আর্জেন্টিনা। আকাশী-নীল শিবিরে বিশ্বকাপ থেকে ছিটকে পড়ার শঙ্কা। এমন ‘দুর্যোগপূর্ণ’ পরিস্থিতিতে ত্রাতার ভূমিকায় অবতীর্ণ হলেন আর্জেন্টিনার প্রাণভোমরা।

খেলার অষ্টম মিনিটে আর্জেন্টিনা শিবিরে স্বস্তি ফেরান মেসি। অ্যাঙ্গেল ডি মারিয়ার পাস থেকে ডি-বক্সের ভেতর থেকে দারুণ ফিনিশিংয়ে গোল করে দলকে সমতায় ফেরান এলএম টেন।

১২ মিনিট পর আর্জেন্টিনাকে এগিয়ে নেন মেসি।ডি-বক্সের কিছুটা বাইরে ইকুয়েডরের এক ডিফেন্ডারের কাছ থেকে বল কেড়ে নিয়ে বক্সের ভেতরে ঢুকে জোরালো শটে প্রতিপক্ষের জাল কাঁপান পাঁচবারের বর্ষসেরা ফুটবলার।

বিরতির পর নিজের হ্যাটট্রিক পূর্ণ করার পাশাপাশি আর্জেন্টিনার বিশ্বকাপ নিশ্চিত করেন মেসি। মাঝমাঠের অনেকটা ওপরে এনজো পেরেজের পাস থেকে বল পেতেই মেসিকে ঘিরে ধরেন ইকুয়েডরের তিন খেলোয়াড়। নিজের ট্রেডমার্ক দৌড়ে তিনজনকে বোকা বানিয়ে বক্সের সামান্য বাইরে থেকে বুলেটগতির শটে স্বাগতিক গোলরক্ষকের মাথার ওপর দিয়ে বল জালে পাঠান মেসি। শেষ পর্যন্ত তার নৈপুণ্যেই রাশিয়া বিশ্বকাপের টিকিট পায় আর্জেন্টিনা।