আজ বৃহস্পতিবার বিকাল ৪:৫০, ১৯শে অক্টোবর, ২০১৭ ইং, ৪ঠা কার্তিক, ১৪২৪ বঙ্গাব্দ, ২৮শে মুহাররম, ১৪৩৯ হিজরী

দেখেনিন, ব্রাজিল-আর্জেন্টিনার পয়েন্টের পার্থক্য কত ?

নিউজ ডেস্ক | বার্তা বাজার .কম
আপডেট : অক্টোবর ১১, ২০১৭ , ৯:০৪ পূর্বাহ্ণ
ক্যাটাগরি : খেলাধুলা,ফুটবল
পোস্টটি শেয়ার করুন

বিশ্বকাপ বাছাই পর্বে লাতিন আমেরিকা অঞ্চল থেকে সরাসরি ২০১৮ রাশিয়া বিশ্বকাপে অংশ নিতে পারবে চার দল। আর প্লে-অফের মাধ্যমে একটি। এ অঞ্চলে আজ অনুষ্ঠিত হয়েছে পাঁচ ম্যাচ। ১০ দলের অংশ গ্রহনে সব গুলো ম্যাচই ছিল মহা গুরুত্বপূর্ণ। জয়-পরাজয়ের হিসাব কষে সরাসরি বিশ্বকাপ টিকিট নিশ্চিত করেছে চারটি দল। দল গুলো হল: ব্রাজিল, উরুগুয়ে, আর্জেন্টিনা ও কলম্বো। আর প্লে-অফের অপেক্ষা থাকতে হচ্ছে চিলিকে।

বাছাই পর্বে ১৮ ম্যাচ খেলে ১২ জয়, ৫ ড্র ও ১ পরাজয় নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল। পয়েন্ট টেবিলে শীর্ষে থাকা দলটির সংগ্রহ ছিল ৪১। তারপই ৩১ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে উরুগুয়ে। সমান সংখ্যক ম্যাচে ৯ জয় ৪ ড্র ও ৫ ম্যাচের পরাজয় নিয়ে বিশ্বকাপে উঠে উরুগুয়ে।

এদিকে ইতিহাস গড়ে ২৮ পয়েন্ট নিয়ে লাতিন আমেরিকা অঞ্চলের তৃতীয় স্থানে থেকে নিজেদের বিশ্বকাপ টিকিট নিশ্চিত করে মেসির আর্জেন্টিনা। দীর্ঘ ৮ দশক পর ইকুয়েডরের মাটিতে জয় পায় তারা। ১৮ ম্যাচে ৭ জয়, ৭ ড্র ও ৪ পরাজয় নিয়ে শেষ মুহূর্তে রাশিয়ার টিকিট কাটে সাম্পাওলির দল। তবে চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিল থেকে ১৩ পয়েন্ট পিছিয়ে আছে মেসিরা।
অপরদিকে পয়েন্ট টেবিলের চতুর্থ স্থানে থেকে ২৭ পয়েন্ট নিয়ে লাতিন আমেরিকা অঞ্চলের  চতুর্থ দল হিসেবে বিশ্বকাপে অংশ নিচ্ছে  কলম্বো। ৭ জয়, ৬ ড্র ও ৫ পরাজয়ে তাদের সংগ্রহ ২৭ পয়েন্ট।

এদিকে প্লে-অফে ভাগ্য ঝুলে আছে পেরুর। বিশ্বকাপে যেতে তাদের খেলতে হবে প্লে-অফ ম্যাচ। ২৬ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলে পেরুর অবস্থান ৫ এ।