যাত্রী হয়রানি, চাঁদাবাজি ও দুর্নীতি বন্ধে নতুনভাবে বাস চালু

যাত্রী হয়রানি ও চাঁদাবাজি বন্ধে পটুয়াখালীতে নতুনভাবে বাস চলাচল চালু করলেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট । পটুয়াখালীতে দীর্ঘদিনের অনিয়ম, দুর্নীতি, চাঁদাবাজি ও যাত্রী হয়রানি বন্ধ করার লক্ষ্যে আজ মঙ্গলবার থেকে পটুয়াখালী জেলার অভ্যন্তরীন ও পটুয়াখালী-বরিশাল, পটুয়াখালী-কুয়াকাটা, পটুয়াখালী-বরগুনা রুটে যাত্রীবাহী বাস নতুনভাবে চালু করে দিলেন বাস মালিক সমিতির দায়িত্বপ্রাপ্ত প্রশাসক অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট নুরুল হাফিজ। এর ফলে সামনে ঈদুল আজহা’র (কোরবানী) সময় নির্বিঘ্নে যাত্রী সাধারন বাসে যাতায়াত করতে পারবে, থাকবে না যাত্রী হয়রানী এমনটাই মনে করেন সংশ্লিস্টরা।

আজ ৩০ জুলাই মঙ্গলবার সকাল ১০টায় পটুয়াখালী বাসস্ট্যান্টে ফিতা কেটে ও বৈধ বাসে স্ট্রিকার লাগিয়ে বাস চলাচল শুরু করলেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট নুরুল হাফিজ। একই সাথে অবৈধ ও ফিটনেসবিহীন বাস না চালানোর জন্য বাস মালিকদের প্রতি আহবান জানান তিনি। এ সময় পটুয়াখালী জেলা বাস মিনিবাস মালিক সমিতির সাবেক সভাপতি মোঃ রিয়াজ মৃধা, নির্বাহী সভাপতি মোঃ মিজানুর রহমান, বাস মালিক মোঃ রফিকুল ইসলাম বাদশা মৃধা, নেছার উদ্দিন, নাজমুস শাহাদাত।

পরে বাস মালিক সমিতির বাস স্ট্যান্ড ভবনের নিজস্ব কার্যালয়ে সমিতির প্রশাসক অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট নুরুল হাফিজ মালিক ও শ্রমিকদের নিয়ে এক সভা করেন। তনি বলেন সামনে কোরবানী ঈদ। ঈদ করতে দেশের বিভিন্ন স্থান থেকে নাড়ীর টানে হাজার হাজার মানুষ আসবে। তারা যেন নিরাপদে নির্বিঘ্নে শান্তিপুর্ন পরিবেশে আসা যাওয়া করতে পারে তার জন্য সকলকে আন্তরিকভাবে কাজ করতে হবে। কোন ধরনের অনিয়ম, চাঁদাবাজ, নৈরাজ্য ও যাত্রী হয়রানির অভিযোগ পাওয়া গেলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। এ ব্যাপারে তিনি সবাইকে সতর্ক থাকারও আহবান জানান। তিনি যাত্রীদরে বিরুদ্ধে কোন অভিযোগ থাকলে, আইন নিজের হাতে না নিয়ে তাকে জানানোর জন্য অনুরোধ করেন। মালিক, চালক, কনডাক্টর, হেলপারের বিরুদ্ধে কোন অভিযোগ থাকলে তার ব্যবহৃত ০১৭৩৩৩৩৪১০৩ নাম্বারে জানানোর জন্য যাত্রী সাধারনের প্রতি আহবান জানান সমিতির প্রশাসক নুরুল হাফিজ। এ সময় পটুয়াখালী জেলা বাস মিনিবাস মালিক সমিতির সাবেক সভাপতি মোঃ রিয়াজ মৃধা, নির্বাহী সভাপতি মোঃ মিজানুর রহমান, বাস মালিক মোঃ রফিকুল ইসলাম বাদশা মৃধা, সাজিয়া আরমিন, শামিম মৃধা, নেছার উদ্দিন, নাজমুস শাহাদাতসহ অর্ধ শতাধিক মালিক ও শ্রমিক নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, পটুয়াখালী বাস স্ট্যান্ড থেকে বরিশাল, কুয়াকাটা, বরগুনা, গলাচিপা, বাউফল, মির্জাগঞ্জসহ বিভিন্ন রুটে প্রতিদিন তিন শতাধিক বাস মিনিবাস চলাচল করে। এসব রুটে দীর্ঘদিন জেলা বাস মিনি বাস মালিক সমিতির সভাপতি রিয়াজ মৃধা ও সাধারন সম্পাদক গোলাম মাওলা দুলু মৃধা প্রভাব খাটিয়ে মালিকদের জিম্মি করে ইচ্ছামাফিকভাবে বাস চালিয়েছে। যার ফলে সাধারন যাত্রীদের সীমাহীন দুর্ভোগ হতো। পথে পথে গাড়ি থামিয়ে চালক, হেলপাররা যাত্রীদের সাথে খারাপ আচরনসহ নানানভাবে হয়রানি, অতিরিক্ত ভাড়া আদায় করে এক অস্বস্তিকর পরিবেশের সৃষ্টি করে মালিক সমিতির নেতৃদ্বয়। ভুক্তভোগী মালিক ও যাত্রীরা বিভিন্ন সময় জেলা প্রশাসন সহ বিভিন্ন মহলে অভিযোগ করেও কোন ফল পায়নি। সম্প্রতি সমতির নেতৃত্ব নিয়ে মালিকদের মধ্যে দুটি গ্রুপ সৃষ্টি হয়। এতে জটিলতা সৃষ্টি দেখা দেয়ায় বানিজ্য মন্ত্রনালয়ের নির্দেশে পটুয়াখালীর অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট নুরুল হাফিজকে বাস মিনিবাস মালিক সমিতির প্রশাসক নিয়োগ করেন। এতে অধিকাংশ মালিক পক্ষ ও যাত্রীসাধারনসহ সুধীমহল খুশী হন।

বার্তাবাজার/আরএইচ

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর