টেস্ট বিশ্বকাপে বাংলাদেশের সূচি

ক্রিকেটের প্রাচীন এবং অভিজাত ফরম্যাট টেস্টের জনপ্রিয়তা ফিরিয়ে আনতে অভিনব উদ্যোগ গ্রহণ করেছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

পিঙ্ক বল টেস্ট, ডে-নাইট টেস্ট, টেস্ট জার্সিতে নম্বর এরকম অনেক অভিনব উদ্যোগের সঙ্গে যোগ হচ্ছে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ। একদিনের বিশ্বকাপ প্রথম বার জিতেছে ইংল্যান্ড। সেই ইংল্যান্ডেই আগামী ১ অগস্ট থেকে শুরু হতে চলেছে টেস্ট বিশ্বকাপ। তার আগেই জেনে নিন এই বিশ্বকাপ সম্পর্কে খুটিনাটি।

২০০৯ সালে প্রথমবারের জন্য আইসিসির মাথায় আসে টেস্ট বিশ্বকাপের ভাবনা। শেষ পর্যন্ত সেটা কার্যকর হতে যাচ্ছে। টেস্ট ক্রিকেটে রাঙ্কিংয়ের প্রথম ৯টি দেশকে নিয়ে চলবে এই বিশ্বকাপ। ২১ মাসের এই দীর্ঘ বিশ্বকাপে প্রতিটা দেশ খেলবে ৬টি করে দ্বিপাক্ষিক সিরিজ। এক একটি সিরিজের পয়েন্ট হবে ১২০।

প্রতিটা দেশের মোট পয়েন্ট হবে ৭২০। তাই কোনো দেশের বেশি বা কম ম্যাচ খেলা দিয়ে পয়েন্টের হিসাব বিচার করা হবে না। তাহলে কীভাবে নির্ধারিত হবে এই বিশ্বকাপের চ্যাম্পিয়ন? ২০২১ সালের ৩০ এপ্রিলের পর পয়েন্টের হিসেবে প্রথম দুই দলের মধ্যে জুন মাসে হবে ফাইনাল। সেই ফাইনাল খেলা হবে ইংল্যান্ডে। তার মাধ্যমেই প্রথম টেস্ট বিশ্বচ্যাম্পিয়ন পাবে ক্রিকেট বিশ্ব।

দেখে নিন টেস্ট বিশ্বকাপে বাংলাদেশের সূচি :

নভেম্বর ২০১৯: ৩ টেস্ট, বনাম ভারত (অ্যাওয়ে)

জানুয়ারি-ফেব্রুয়ারি ২০২০: ২ টেস্ট, বনাম পাকিস্তান (অ্যাওয়ে)

ফেব্রুয়ারি ২০২০: ২ টেস্ট, বনাম অস্ট্রেলিয়া (হোম)

জুলাই-আগস্ট ২০২০: ৩ টেস্ট, বনাম শ্রীলঙ্কা (অ্যাওয়ে)

আগস্ট-সেপ্টেম্বর ২০২০: ২ টেস্ট, বনাম নিউজিল্যান্ড (হোম)

জানুয়ারি-ফেব্রুয়ারি ২০২১: ৩ টেস্ট, বনাম উইন্ডিজ (হোম)

বার্তা বাজার/কেএ

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর