আজ সোমবার সকাল ৬:৩০, ২৩শে অক্টোবর, ২০১৭ ইং, ৮ই কার্তিক, ১৪২৪ বঙ্গাব্দ, ২রা সফর, ১৪৩৯ হিজরী

দেড় হাজার কোটি ডলারের ‘থাড’ কিনছে সৌদি আরব

নিউজ ডেস্ক | বার্তা বাজার .কম
আপডেট : অক্টোবর ৭, ২০১৭ , ৯:৪০ পূর্বাহ্ণ
ক্যাটাগরি : আদালত
পোস্টটি শেয়ার করুন

যুক্তরাষ্ট্রের কাছ থেকে দেড় হাজার কোটি ডলারের ‘থাড’ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কিনছে সৌদি আরব।

পেন্টাগন জানিয়েছে, যুক্তরাষ্ট্র সরকার সৌদি আরবের কাছে উচ্চ ক্ষমতাসম্পন্ন ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ‘দি টার্মিনাল হাই অলটিটিউট এরিয়া ডিফেন্স (থাড)’ বিক্রির অনুমোদন দিয়েছে। আগামী ৩০ দিনের মধ্যে মার্কিন কংগ্রেস যদি ভেটো না দেয়, তাহলে চুক্তি অনুযায়ী দেশটিকে থাড সরবরাহ করা হবে।

বিশ্বের সবচেয়ে শক্তিশালী ক্ষেপণাস্ত্র বিধ্বংসী ব্যবস্থাগুলোর মধ্যে থাড অন্যতম। সর্বাধুনিক রাডার ব্যবস্থা রয়েছে থাডের। এরই মধ্যে সৌদি আরবের প্রতিবেশী কাতার ও সংযুক্ত আরব আমিরাতের কাছে থাড বিক্রি করেছে যুক্তরাষ্ট্র। এ ছাড়া উত্তর কোরিয়ার পরমাণু হামলার হুমকির পর দক্ষিণ কোরিয়ায় থাড মোতায়েন করে যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্রের কাছ থেকে ৪৪টি থাড লাঞ্চার, ৩৬০টি ক্ষেপণাস্ত্রসহ ফায়ার কন্ট্রোল স্টেশন ও রাডার কেনার আগ্রহ প্রকাশ করে রিয়াদ। ওয়াশিংটন তাদের আগ্রহে সাড়া দিয়েছে।

যুক্তরাষ্ট্রের সামরিক সদর দপ্তর পেন্টাগনের প্রতিরক্ষা নিরাপত্তা সহযোগিতা সংস্থা শুক্রবার এক বিবৃতিতে বলেছে, ‘যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা ও পররাষ্ট্রনীতির স্বার্থে এবং ওই অঞ্চলে ইরান ও অন্যান্য আঞ্চলিক শক্তির হুমকির পরিপ্রেক্ষিতে সৌদি আরবের দীর্ঘমেয়াদি নিরাপত্তার সমর্থনে থাড বিক্রি করা হচ্ছে।’

মার্কিন কংগ্রেস যাতে এই বিক্রয় চুক্তি আটকে না দেয়, সে জন্য তাদের পররাষ্ট্র মন্ত্রণালয় কংগ্রেসকে পরামর্শ দিয়েছে, সৌদি আরবের হাতে থাড গেলে তা উপসাগরীয় অঞ্চলে স্থিতিশীলতা আনতে কাজ করবে এবং ওই অঞ্চলে যুক্তরাষ্ট্রের বাহিনী ও তাদের মিত্রদের রক্ষায় সাহায্য করবে।