সিরাজগঞ্জে ১২ ডেঙ্গু রোগী শনাক্ত,বিপাকে হাসপাতাল কর্তৃপক্ষ

দেশে হঠাৎ করেই ডেঙ্গুর প্রকোপ বেড়ে যাওয়ায় আতঙ্ক ছড়িয়ে পড়েছে জনমনে। পরীক্ষা-নিরীক্ষার পর্যাপ্ত সুবিধা না থাকায় বিপাকে পড়েছে জেলা শহরের হাসপাতাল কর্তৃপক্ষ। যদি ও সমস্যা সমাধানের চেষ্টা চালিয়ে যাচ্ছে কর্তৃপক্ষ।

সিরাজগঞ্জ ২৫০ শয্যাবিশিষ্ট শেখ ফজিলাতুন্নেছা মুজিব জেনারেল হাসপাতালে কয়েক দিনে মহিলা পুলিশ ও ছাত্রসহ ১২ জন ডেঙ্গু রোগী শনাক্ত করা হয়েছে। সাতজন এখানো হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন। এসব রোগী মূলত ঢাকা বা অন্য কোথাও থেকে ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন। এ তথ্য নিশ্চিত করেছেন আবাসিক মেডিকেল অফিসার মো. ফরিদুল ইসলাম।

তিনি বলেন,১২ রোগীর মধ্যে দুজনকে বগুড়ায় রেফার্ড ও তিনজন ছাড়পত্র নিয়ে চলে গেছেন। বাকি সাতজন মেডিসিন ওয়ার্ডে চিকিৎসাধীন।

ডেঙ্গু আক্রান্তরা হলেন- পুলিশ সদস্য দিপিকা রানী,শাহজাদপুরের আব্দুল কাশেম,আব্দুল হাই, সদরের সুজন,সুজন শেখ ও তার ভাই রিপন, ইমন, উল্লাপাড়ার শিদুল, কাজীপুরের শরিফুল, বেলকুচির রেজাউল, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনা বিভাগের প্রথম বর্ষের শিক্ষার্থী আশিক কুমারসহ ১২ জন।

এদিকে রোগীদের অভিযোগ হাসপাতালের মলমূত্র ও রক্ত পরীক্ষার অ্যানালাইজার মেশিনটি দীর্ঘদিন থেকে বিকল। তাই ডেঙ্গু শনাক্তে রক্তের পরীক্ষা এখানে না হওয়ায় বিপাকে পড়েছেন রোগী ও স্বজনরা।

পরীক্ষাগারের ইনচার্জ আনোয়ার হোসেন বলেন, এনালাইজার মেশিনটি দীর্ঘদিন ধরে বিকল এবং ডেঙ্গু পরীক্ষার রিএজেন্টও নেই। এনএস-ওয়ান, প্লাটিলেট বা হেমাটোলজি পরীক্ষারও সুযোগ আপাতত নেই। কিট দিয়েই ডেঙ্গুর প্রাথমিক পরীক্ষা-নিরীক্ষা করা হচ্ছে।

এ দিকে সিভিল সার্জন ডা. জাহিদুল ইসলাম ১২ রোগীর কথা স্বীকার করে বলেন,জেলায় কতজন ডেঙ্গু রোগে আক্রান্ত হয়েছেন,তা এখনো তথ্য পাওয়া যায়নি। তবে স্বাস্থ্য অধিদফতর থেকে একটি চিঠি পেয়েছি। গণসচেতনতার পাশাপাশি ডেঙ্গু রোগীদের পরিসংখ্যানের হিসাবের বিষয়ে খোঁজ-খবর নেয়া হবে।

বার্তাবাজার/কে.জে.পি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর