সচিবের অপেক্ষায় ফেরি, স্কুলছাত্রের মৃত্যুর ঘটনায় তদন্ত কমিটি

নৌ-পরিবহন মন্ত্রণালয়ের যুগ্ম সচিবের গাড়ির অপেক্ষায় প্রায় ৩ ঘণ্টা ফেরি বসে থাকায় ঘাটে আটকে পড়া অ্যাম্বুলেন্সে স্কুলছাত্র তিতাস ঘোষের মৃত্যু নিয়ে বেশ চাঞ্চল্য সৃষ্টি হয়েছে।বিষয়টি গণমাধ্যমে আসার পর নজরে এসেছে উর্ধ্বতন কর্তৃপক্ষের।ইতিমধ্যে এ ঘটনাকে কেন্দ্র করে পৃথক দুটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

স্কুলছাত্র তিতাস ঘোষের মৃত্যুর ঘটনায় নৌপরিবহন মন্ত্রণালয়ের যুগ্মসচিব শাহনেওয়াজ দিলরুবা খানকে প্রধান করে দুই সদস্যের কমিটির প্রধান করা হয়েছে। কমিটির অপর সদস্য হলেন, নৌপরিবহন মন্ত্রণালয়ের উপ-সচিব শাহ হাবিবুর রহমান হাকিম।

সোমবার (২৯ জুলাই) নৌপরিবহন মন্ত্রণালয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এতে আরও দাবি করা হয়েছে, গণমাধ্যমে ওই অতিরিক্ত সচিবকে নৌপরিবহন মন্ত্রণালয়ে কর্মরত বলা হলেও এ নামে এই মন্ত্রণালয়ে কোনো অতিরিক্ত সচিব নেই।

এদিকে একই ঘটনায় সোমবার সকালে মাদারীপুরে চার সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। মাদারীপুরের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট শহীদুল হক পাটোয়ারীকে প্রধান করে এই কমিটি গঠন করা হয়।

কমিটির বাকি সদস্যরা হলেন- শিবচর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আসাদুজ্জামান , অতিরিক্ত পুলিশ সুপার (শিবচর সার্কেল) মো. আবীর হোসেন ও বিআইডব্লিউটিসি শিমুলিয়া ঘাটের এজিএম এ. কে.এম শাহজাহান।

আগামী সাত কার্যদিবসের মধ্যে কমিটিকে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে। মাদারীপুরের জেলা প্রশাসক ওয়াহিদুল ইসলাম এ তথ্য জানিয়েছেন।

গতকাল রোববার বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত সংবাদ অনুযায়ী, মোটরসাইকেল দুর্ঘটনায় গুরুতর আহত হয় নড়াইলের ষষ্ঠ শ্রেণির ছাত্র তিতাস ঘোষ। উন্নত চিকিৎসার জন্য অ্যাম্বুলেন্সে তাকে ঢাকায় আনা হচ্ছিল। কিন্তু নৌপরিবহন মন্ত্রণালয়ের যুগ্মসচিব আব্দুস সবুর মণ্ডলের গাড়ি না আসায় ফেরি ছাড়তে তিন ঘণ্টা বিলম্ব হয়। এ অবস্থায় ঘাটে ফেরি ছাড়ার অপেক্ষায় অ্যাম্বুলেন্সে মৃত্যু হয় স্কুলছাত্র তিতাসের। মাদারীপুরের কাঁঠালবাড়ি ১ নম্বর ফেরিঘাটে গত বৃহস্পতিবার রাতে এ ঘটনা ঘটে।

তবে জানা গেছে, আব্দুস সবুর মণ্ডল নৌপরিবহন মন্ত্রণালয় নয়, প্রধানমন্ত্রীর কার্যালয়ে কর্মরত রয়েছেন। সংবাদটি সম্পূর্ণ সঠিক নয় দাবি করে জনমনে ভুল বোঝাবুঝির অবসানের লক্ষ্যে নৌপরিবহন মন্ত্রণালয় এ বিষয়ে ব্যাখ্যাও দিয়েছে বিজ্ঞপ্তিতে।

এতে বলা হয়, বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্পোরেশন (বিআইডব্লিউটিসি) ফেরিতে যাত্রী ও পণ্য পরিবহনের সেবায় নিয়োজিত। বিআইডব্লিউটিসি বর্তমানে প্রবল স্রোতের মধ্যেও ফেরি সার্ভিস চালু রেখেছে। তারা সবসময় অ্যাম্বুলেন্সসহ অন্যান্য যানবাহন পারাপারে জরুরি সার্ভিস প্রদান করে থাকে।

‘সংবাদে নৌপরিবহন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আব্দুস সবুর মণ্ডল ও তার গাড়ির বিষয়ে বলা হয়েছে। প্রকৃতপক্ষে নৌপরিবহন মন্ত্রণালয় ও এর অধীনস্থ সংস্থায় আব্দুস সবুর মণ্ডল নামে কোনো অতিরিক্ত সচিব বা যুগ্মসচিব বা কোনো অফিসার নেই।

বার্তাবাজার/এএস

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর