২০, নভেম্বর, ২০১৮, মঙ্গলবার | | ১১ রবিউল আউয়াল ১৪৪০

‘হালদা’ ছবি এবার অংশ নিচ্ছে তিউনেশিয়ার চলচ্চিত্র উৎসবে

আপডেট: নভেম্বর ৯, ২০১৮

‘হালদা’ ছবি এবার অংশ নিচ্ছে তিউনেশিয়ার চলচ্চিত্র উৎসবে

০৯ নভেম্বর ২০১৮ঃ তৌকীর আহমেদের সিনেমা ‘হালদা’। দেশ মাতিয়ে এবার ছবিটি ঘুরে বেড়াচ্ছে বিদেশের বিভিন্ন চলচ্চিত্র উৎসবে। প্রদর্শনীতে জয় করে নিচ্ছে নানা দেশের দর্শক।

এবার ছবিটি অংশ নিতে যাচ্ছে তিউনেশিয়ার একটি চলচ্চিত্র উৎসবে। সেখানে ২৯তম কারথেজ ফিল্ম ফেস্টিভ্যাল অনুষ্ঠিত হবে ৩ নভেম্বর। তিউনিশয়ার রাজধানীতে শুরু হওয়া এই উৎসব চলবে ১০ নভেম্বর পর্যন্ত। এতে প্রদর্শিত হবে জাহিদ হাসান, তিশা, মোশারফ করিম, ফজলুর রহমান বাবু, রুনা খান অভিনীত ‘হালদা’।

উৎসবে যোগ দিতে বর্তমানে আফ্রিকার দেশ তিউনেশিয়ায় রয়েছেন তৌকীর আহমেদ। তিনি জানান, এই উৎসবে ৪৭টি দেশের প্রায় ২০০টি ছবি দেখানো হবে। এর মধ্যে ৪৪টি ছবি আছে মূল প্রতিযোগিতায়। থাকছে হালদাও।

তিনি আরও জানান, এর আগে গেলো বছর ‘অজ্ঞাতনামা’ ছবিটি নিয়ে এই প্রতিযোগিতায় অংশ নিয়েছিলেন তৌকীর।

হালদা ছবির জন্য ২০১৮ সালে অনুষ্ঠিত ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে শ্রেষ্ঠ পরিচালকের পুরস্কার লাভ করেন তৌকীর আহমেদ।

‘হালদা’র মুকুটে যোগ হয়েছে আরও বেশ কিছু আন্তর্জাতিক স্বীকৃতি। গেল ৪ সেপ্টেম্বর বলকান দেশ কসোভোর ‘গডেস অন দ্য থর্ন’ ফিল্ম ফেস্টিভ্যালে সেরা সিনেমাটোগ্রাফি বিভাগে পুরস্কার জিতেছে ছবিটি।

গত ২২ থেকে ২৭ মে কলম্বোয় অনুষ্ঠিত অষ্টম সার্ক চলচ্চিত্র উৎসবে অংশ নেয় ‘হালদা’। উৎসবে ২৬টি চলচ্চিত্র অংশ নেয়। বিচারকদের রায়ে ‘হালদা’ ছবিটি সেরা চলচ্চিত্র, সেরা চিত্রগ্রাহক, সেরা সম্পাদক ও সেরা আবহসংগীতের পুরস্কার পায়।

আর গেল ৪ থেকে ১০ সেপ্টেম্বর রাশিয়ায় অনুষ্ঠিত ১৪তম কাজান ইন্টারন্যাশনাল ফেস্টিভ্যাল অব মুসলিম সিনেমা উৎসবে মূল প্রতিযোগিতা বিভাগে অংশ নেয় ‘হালদা’। সেখানে পুরস্কার না জিতলেও ছবিটির ভূয়সী প্রশংসা করেন আয়োজকরা।

আসামের গৌহাটি চলচ্চিত্র উৎসবেও প্রশংসিত হয়েছে ছবিটি।