সব কটা জানালা খুলে দাও না..

আকাশে ভাসছে তুলার মত সাদা মেঘ। যাই যাই করছে বর্ষা। এই সময় আকাশ গুমট হয়ে যাকে। কখনো এক পশলা বৃষ্টি ভিজিয়ে দিয়ে যায় পথ-ঘাট। এই মেঘ, এই বৃষ্টি আর রোদের লুকোচুড়ি খেলা দিনভর চলে। তাই বাসা-বাড়িতে স্যাঁতস্যাতে ভাব থাকে। কীভাবে দূর করবেন এই স্যাঁতস্যাঁতে ভাব? জেনে নিন সেই উপায়।

খুলে দিন জানালা

ঘরের স্যাঁতস্যাঁতে ভাব দূর করার সহজ ও প্রধান উপায় হলো ঘরের দরজা-জানালা খুলে দিন। ঘরে আলো-বাতাস ঢুকতে দিন। ঘরে বাতাসের প্রবাহ পর্যাপ্ত হলে এমনিতেই স্যাঁতস্যাঁতে ভাব দূর হবে। মনের জানালা খুলে দিতেও ভুলবেন না!

ফুলেরও জলসায়
ফুল সুগন্ধী। মনকে প্রফুল্ল রাখে ফুল। ঘরের স্যাঁতস্যাঁতে ভাব দূর করতে চাইলে ফুলদানিতে তাজা ফুল রাখুন। দেখবেন ঘরে বইছে মিষ্টি সুবাস। আপনার মনের মধ্যেও আসবে তরতাজা ভাব।

তাজা লেবু
তাজা লেবুর সুগন্ধী ঘরের স্যাঁতস্যাঁত ভাব দূর করতে সহায়তা করে। এজন্য লেবু চিপে রস বের করুন। এই রস বোতলে ভরে ঘরের কোণায় রেখে দিন। কিংবা স্প্রে করুন দেয়ালে।

ভিনেগার
এক কাপ পরিমাণ পানিতে এক কাপ ভিনেগার দিয়ে মিশিয়ে মিশ্রণ তৈরি করুন। এই মিশ্রণ একটি পরিষ্কার কাপড়ে দিয়ে ঘরের জানালা, দরজার চৌকাঠসহ পুরোটা ভালো করে মুছে নিন। এরপর ওপর একটি পরিষ্কার কাপড়ে নারকেল তেল নিয়ে আবার পুরো দরজা, জানালা মুছে নিন। এতে করে দ্রুত ঘরের স্যাঁতস্যাঁতে গন্ধ দূর হয়ে যাবে।

বেকিং পাউডার
বেকিং সোডার গন্ধ শুষে নেওয়ার ভালো একটি গুণ রয়েছে। চাইলে ঘরের যেসকল স্থানে স্যাঁতস্যাঁতে ভাবটা বেশি এবং গন্ধ বেশি হয়ে আছে, সেখানে বেকিং সোডা ছিটিয়ে রাখুন কিছুক্ষণ। দেখবেন বেকিং সোডা গন্ধ শুষে নিয়েছে। পরে বেকিং সোডা সরিয়ে ফেললেই ঝামেলা থেকে মুক্তি পাবেন।

You might also like