আজ সোমবার সকাল ৬:৪৩, ২৩শে অক্টোবর, ২০১৭ ইং, ৮ই কার্তিক, ১৪২৪ বঙ্গাব্দ, ২রা সফর, ১৪৩৯ হিজরী

যে বিষয়গুলো জোর দিচ্ছে বিএনপি

নিউজ ডেস্ক | বার্তা বাজার .কম
আপডেট : অক্টোবর ৬, ২০১৭ , ১০:১৫ পূর্বাহ্ণ
ক্যাটাগরি : রাজনীতি
পোস্টটি শেয়ার করুন

নির্বাচন কমিশনের সাথে সংলাপের বিষয়ে ইতোমধ্যে বিস্তারিত প্রস্তাবনা চূড়ান্ত করেছে বিএনপি। ১৫ অক্টোবর নির্বাচন কমিশন কার্যালয়ে অনুষ্ঠিতব্য এ সংলাপে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বে একটি প্রতিনিধিদল অংশ নেবে বলে জানা গেছে। নির্বাচন কমিশনের সাথে আসন্ন সংলাপে নির্বাচনকালীন সহায়ক সরকার গঠন, নির্বাচনের আগে জাতীয় সংসদ ভেঙে দেয়া, ম্যাজিস্ট্রেসি ক্ষমতা দিয়ে সেনাবাহিনী মোতায়েনসহ ১০টি বিষয়ের ওপর জোর দেবে দলটি।

দলটির সিনিয়র নেতারা বলছেন, নির্বাচন কমিশনকে (ইসি) স্বাধীন ভূমিকায় দেখতে চায় বিএনপি। তাদের অভিমত, দায়িত্ব পালনে নির্বাচন কমিশন যদি কোনো দলের লেজুড়বৃত্তি না করে পুরোপুরি সংবিধান ও আইনের অধীন থাকে, তাহলে সুষ্ঠু নির্বাচনের পথ অনেকটাই সহজ হয়ে যায়। ইসির সাথে আসন্ন সংলাপে তারা এ বিষয়টিতে গুরুত্ব দেবেন। নির্বাচনকালীন সহায়ক সরকারের বিষয়টি রাজনৈতিক সিদ্ধান্তের বিষয় হলেও তারা এটি ইসির সামনে তুলে ধরবেন।

পাশাপাশি বিএনপির প্রস্তাবনার মূল বিষয় হিসেবে থাকছে নির্বাচনের সাত দিন আগে ম্যাজিস্ট্রেসি ক্ষমতা দিয়ে সেনাবাহিনী মোতায়েন, নির্বাচনে সব দলের সমান সুযোগ নিশ্চিত করা, ভোটার অনুপাতে সংসদীয় সীমানা পুনর্বিন্যাস কিংবা এ ক্ষেত্রে নবম সংসদ নির্বাচনের আগ পর্যন্ত বিদ্যমান পদ্ধতিতে ফিরে যাওয়া, ইভিএম বাতিল করা, নির্বাচনে অবৈধ অর্থ, কালো টাকা ও পেশিশক্তির ব্যবহার বন্ধ করা, নির্বাচন প্রক্রিয়ার প্রতিটি স্তরে নিরপেক্ষ কর্মকর্তা নিয়োগ এবং ভোট গণনার পদ্ধতিকে আরো আধুনিক করার মতো বিষয়গুলো।

বিএনপি স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন জানিয়েছেন, নির্বাচন কমিশনের সাথে সংলাপে দলের পক্ষ থেকে সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানে আরপিওর বিভিন্ন ধারা সংশোধন, আসন পুনর্বিন্যাস, ইভিএম বাতিল, সেনাবাহিনী মোতায়েনসহ বিভিন্ন বিষয়ে সংস্কার প্রস্তাব দেয়া হবে। তবে বিএনপির এই নেতা বলেন, সুষ্ঠু নির্বাচনের ক্ষেত্রে মৌলিক বিষয় হচ্ছে নির্বাচনকালীন সহায়ক সরকার। ইসি যে রোডম্যাপই ঘোষণা করুক না কেন কিংবা যে আলোচনাই করা হোক না কেন, সহায়ক সরকার ছাড়া সবই হবে অর্থহীন। সহায়ক সরকারের ফায়সালা হতে হবে সবার আগে।

বিএনপি সূত্রে জানা গেছে, ইসির সাথে সংলাপের প্রস্তাবনা তৈরিতে দলটি তৃণমূল নেতাদেরও মতামত নিয়েছে। বিশেষ করে সীমানা জটিলতার সমাধান কোন পথে হতে পারে, সে বিষয়ে চিঠি দিয়ে জেলা নেতাদের পরামর্শ নেয়া হয়েছে।