১৭, জুলাই, ২০১৮, মঙ্গলবার | | ৪ জ্বিলকদ ১৪৩৯

“মুক্তিযুদ্ধে দাস পার্টি ও কাকন বিবির খোঁজে” গ্রন্থের মোড়ক উন্মোচন অনুষ্ঠান..

আপডেট: মে ১১, ২০১৮

“মুক্তিযুদ্ধে দাস পার্টি ও কাকন বিবির খোঁজে” গ্রন্থের মোড়ক উন্মোচন অনুষ্ঠান..

সুনামগঞ্জ পৌরসভার মেয়র নাদের বখত বলেছেন,৭১ এর মুক্তিযুদ্ধে সুনামগঞ্জের বীর মুক্তিযোদ্ধাদের গৌরবোজ্জল বীরত্বগাঁথা ভবিষ্যত প্রজন্মকে দেশপ্রেমের অগ্নিমন্ত্রে উজ্জীবিত করবে। মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়নে মাইলফলক ভূমিকা পালন করবে মুক্তিযুদ্ধের ইতিহাস। রনেন্দ্র তালুকদার পিংকুকে অনুসরণ করে জেলার সাংবাদিকেরা যাতে আরোও সৃজনশীল কাজে মনোনিবেশ করেন সকলের কাছে আমার সেই প্রত্যাশাই থাকবে।

বুধবার রাতে সুনামগঞ্জের কাজিরপয়েন্টের একটি রেস্টুরেন্টে রিপোর্টার্স ইউনিটি সুনামগঞ্জ এর উদ্যোগে আমেরিকা প্রবাসী সাংবাদিক আইনজীবি রনেন্দ্র তালুকদার পিংকু সম্পাদিত “মুক্তিযুদ্ধে দাস পার্টি ও কাকন বিবির খোঁজে” নামের ২টি গবেষণামূলক গ্রন্থের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি একথা বলেন। বই দুটির মোড়ক উন্মোচন করেন মুক্তিযুদ্ধ চর্চা ও গবেষণা কেন্দ্রের আহবায়ক বীর মুক্তিযোদ্ধা এডভোকেট বজলুল মজিদ চৌধুরী খসরু।

রিপোর্টার্স ইউনিটির সভাপতি লতিফুর রহমান রাজুর সভাপতিত্বে ও সাধারন সম্পাদক পীর মাহবুবুর রহমানের পরিচালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন দৈনিক ইনকিলাব প্রতিনিধি এডভোকেট আজিজুল ইসলাম চৌধুরী,সিনিয়র সাংবাদিক রওনক আহমদ বখত, বিটিভির প্রতিনিধি এডভোকেট আইনুল ইসলাম বাবলু, দৈনিক সুনামগঞ্জের ডাক পত্রিকার নির্বাহী সম্পাদক মানবেন্দ্র তালুকদার,রিপোর্টার্স ইউনিটির সহ-সভাপতি আল-হেলাল,সময় টেলিভিশনের জেলা প্রতিনিধি হিমাদ্রি শেখর ভদ্র,মাছরাঙ্গা টেলিভিশনের জেলা প্রতিনিধি এমরানুল হক চৌধুরী ও বাংলাদেশ প্রতিদিনের জেলা প্রতিনিধি মাসুম হেলাল প্রমুখ।

মোড়ক উন্মোচনকালে এডভোকেট বজলুল মজিদ চৌধুরী খসরু বলেন,রনেন্দ্র তালুকদার পিংকু মুক্তিযুদ্ধের ইতিহাস রচনা করে আমাদের সকল মুক্তিযুদ্ধাদেরকে ঋনী করেছেন। তার দেখানো এই সৃজনশীলতাকে অনুসরণ করে জেলার অন্য সাংবাদিকরাও মুক্তিযুদ্ধের ইতিহাস প্রণয়নে এগিয়ে এলে আমাদের গেšরবের ইতিহাসের আরোও মজবুত ভিত্তি প্রতিষ্ঠিত হবে বলে আমি বিশ্বাস করি।
উল্লেখ্য রণেন্দ্র তালুকদার পিংকু ১৯৬৭ সালের ৩১ ডিসেম্বর সুনামগঞ্জের জামাইপাড়ায় জন্মগ্রহন করেন। ২০০১ থেকে ২০১০ সাল পর্যন্ত সুনামগঞ্জ জেলা আইনজীবি সমিতির সদস্য হয়ে আইন পেশায় যুক্ত ছিলেন। আইন পেশার পূর্বে তিনি সাপ্তাহিক সুনামগঞ্জ,দৈনিক সিলেটের ডাক,দৈনিক আজকের কাগজ, দৈনিক ভোরের কাগজ ও বেসরকারী টেলিভিশন দেশ টিভিতে সাংবাদিকতা করেছেন। ২০১০ সালের জুন মাস থেকে আমেরিকায় স্বপরিবারে বসবাস করছেন। তার লেখা মুক্তিযুদ্ধে দাস পার্টি বইটির প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ। কাকন বিবির খোঁজে বইটির প্রচ্ছদ আল নোমান এর। এর আগে তার সম্পাদনায় সুনামগঞ্জের সাংবাদিকতা নামেও আরেকটি বই প্রকাশিত হয়। বিশিষ্ট আইনজীবি এডভোকেট শহীদুজ্জামান চৌধুরী ও সাংবাদিক শামস শামীম কে উৎসর্গ করা মুক্তিযুদ্ধে দাসপার্টি এবং এডভোকেট বজলুল মজিদ চৌধুরী খসরুকে উৎসর্গ করে রচিত কাকন বিবির খোঁজে বই দুটি প্রকাশ করেছে সিলেটের নাগরি প্রকাশন।