১৯, নভেম্বর, ২০১৮, সোমবার | | ১০ রবিউল আউয়াল ১৪৪০

শ্রীলঙ্কার সামনে রানের পাহাড় ইংল্যান্ডের

আপডেট: নভেম্বর ৮, ২০১৮

শ্রীলঙ্কার সামনে রানের পাহাড় ইংল্যান্ডের

গল টেস্ট জয়ের জন্য শ্রীলঙ্কার সামনে ৪৬২ রানের পাহাড়সম টার্গেট দাঁড় করিয়েছে ইংল্যান্ড। জবাবে তৃতীয় দিন শেষে বিনা উইকেটে ১৫ রান করেছে শ্রীলঙ্কা। ম্যাচের বাকী দু’দিনে ম্যাচ জয়ের জন্য শ্রীলঙ্কার প্রয়োজন আরও ৪৪৭ রান। ইংল্যান্ডের দরকার ১০ উইকেট।

দ্বিতীয় ইনিংসে বিনা উইকেটে ৩৮ রান করায় দ্বিতীয় দিন শেষে ১০ উইকেট হাতে নিয়ে ১৭৭ রানে এগিয়ে ছিল ইংল্যান্ড। কারণ প্রথম ইনিংস থেকে ১৩৯ রানের লিড পেয়েছিল ইংলিশরা। দ্বিতীয় ইনিংসেও তিন শতাধিক রান করেছে ইংল্যান্ড। এবার ব্যাট হাতে সেঞ্চুরি করেন ওপেনার কিটন জেনিংস।

টেস্ট ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরি পাওয়া ইনিংসে অপরাজিত ১৪৬ রান করেন জেনিংস। তার ২৮০ বলের ইনিংসে ৯টি চার ছিল। এছাড়া বেন স্টোকস ৬২, বেন ফোকস ৩৭ ও জশ বাটলার ৩৫ রান করেন। ৬ উইকেটে ৩২২ রান তুলে দ্বিতীয় ইনিংস ঘোষণা করে ইংল্যান্ড। ফলে ম্যাচ জয়ের জন্য ৪৩২ রানের টার্গেট পায় শ্রীলঙ্কা। দ্বিতীয় ইনিংসে বল হাতে শ্রীলঙ্কার পক্ষে ২টি করে উইকেট নেন দিলরুয়ান পেরেরা ও রঙ্গনা হেরাথ। এ ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেন ৯৩টি টেস্ট ৭১টি ওয়ানডে ও ১৭টি টি-২০ ম্যাচ খেলা হেরাথ। প্রথম ইনিংসে ১ উইকেট নিয়েছিলেন ৪০ বছর বয়সী হেরাথ।

৪৬২ রানের টার্গেট খেলতে নেমে দিনের শেষ সময়ে ৭ ওভার ব্যাট করার সুযোগ পায় শ্রীলঙ্কা। কোনো উইকেট না হারিয়ে ১৫ রান তুলেছে তারা। দিমুথ করুনারত্নে ৭ ও কুশাল সিলভা ৮ রানে অপরাজিত আছেন।