ভারত-পাকিস্তান সংঘাতের প্রভাব এশিয়ার পুঁজিবাজারে

ভারত-পাকিস্তান সীমান্ত উত্তেজনাকে ঘিরে মিশ্র প্রবণতা এশিয়ার পুঁজিবাজারে। ছবি: রয়টার্সভারত-পাকিস্তান সীমান্ত সংঘাতকে ঘিরে আজ বুধবার কিছুটা মিশ্র প্রবণতা লক্ষ করা যাচ্ছে এশিয়ার পুঁজিবাজারে।

আজ লেনদেনের শুরুতে যুক্তরাষ্ট্র-চীন বাণিজ্য চুক্তি নিয়ে অগ্রগতি, ব্রেক্সিট নিয়ে অনিশ্চয়তা কিছুটা দূর হওয়ায় আঞ্চলিক বিনিয়োগকারীদের মধ্যে কিছুটা স্বস্তি ছিল। তবে কাশ্মীরে ভারতের বিমানবাহিনীর দুটি জেটবিমান ভূপাতিত ও একজন বৈমানিককে (পাইলট) আটক করা হয়েছে বলে খবর প্রকাশের পর দরপতন হতে থাকে এশিয়ার পুঁজিবাজারে।

এই সংবাদের পরপরই এশিয়ার বেশ কয়েকটি দেশের পুঁজিবাজারে সূচক কমে যায়। পরে বাজার কিছুটা ঘুরে দাঁড়ায়। লেনদেন শেষে মুম্বাই পুঁজিবাজারে সূচক কমেছে শূন্য দশমিক ৪ শতাংশ। ডলারের বিপরীতে রুপির মানও কমেছে শূন্য দশমিক ৪ শতাংশ। অন্যদিকে করাচি স্টক এক্সচেঞ্জ সূচক হারিয়েছে ৩ শতাংশ।

ভারতীয় বিমান ভূপাতিত হয়েছে—এই সংবাদের পর টোকিওর পুঁজিবাজারে ব্যাপক দরপতন শুরু হয়। তবে লেনদেনের শেষ দিকে কিছুটা ঘুরে দাঁড়ায় এ পুঁজিবাজার। সূচক কমেছে সিঙ্গাপুর ও ফিলিপাইনের পুঁজিবাজারে। অস্ট্রেলিয়ার পুঁজিবাজারে সূচক শূন্য দশমিক ৪ শতাংশ বাড়লেও তাইওয়ানের তাইপে সূচক কমেছে।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর