প্রিপেইড মিটার: খুলনা ও সাতক্ষীরার নাগরিক সমাজের মতবিনিময় সভা

বিদ্যুতের প্রিপেইড মিটারে সূক্ষ্ম দুর্নীতি ও পরিকল্পিত জালিয়াতির অভিযোগ এনে বিষয়টিকে গ্রাহক প্রতারনার শামিল বলে আখ্যায়িত করেছেন নাগরিক সমাজর নেতৃবৃন্দ। তারা বলেন ওজাপাডিকা চুরি ও দুর্নীতির মাধ্যমে গ্রাহক সমাজকে বিভ্রান্ত করছে। তারা সরকারের সাফল্যকে স্লান করে দিতে চাইছে। এর প্রতিকার হওয়া দরকার।

শনিবার দুপুরে ১২ সাতক্ষীরা প্রেসক্লাবের সম আলাউদ্দিন মিলনায়তনে সাতক্ষীরা জেলা নাগরিক আন্দোলন মঞ্চ ও খুলনা প্রিপেইড মিটার অনিয়ম দুর্নীতির প্রতিরোধ কমিটি আয়োজিত এক মতবিনিময় সভায় একথা বলেন আলাচকরা। তারা আরও বলেন প্রিপেইড মিটার জনবান্ধব নয়, বুয়েট ও বিএসটিআই এর কোন অনুমোদনও দেয়নি। বিভিন্ন অভিযোগ তুলে ধরে তারা আরও বলেন তাদের ঘোষনায় শতকরা এক টাকা রিবট দেওয়ার কথা থাকলেও তা গ্রাহকরা পাচ্ছেন না। এই খাতে জমা হওয়া কয়েক কোটি টাকা কোন হিসাব রয়েছে বলেও প্রশ্ন তোলেন তারা। আলোচনায় উঠে আসে বিদ্যুত বিভাগের কাছে আগের ডিজিটাল মিটারের জামানত পড়ে থাকা বিষয় । অথচ এই হিসাবের টাকা গ্রাহকদের হাতে পৌঁছায়নি। কোন কোন ক্ষেত্রে আট থেকে ১০ বছরের আগের পুরনো বিলের তাগাদাও দিচ্ছে ওজোপাডিকো।

অভিযোগ করে তারা আরও বলেন, কম বিদ্যুত খরচ বেশী চার্জ হচ্ছে না এমন প্রমান এখন পর্যন্ত ওজোপাডিকো দিতে পারেনি। কেবলমাত্র সাধারণ গ্রাহক নাগরিকদের ওপর এই প্রিপেইড মিটার চাপিয়ে দেওয়া হয়েছে অথচ বড় বড় শিল্প কারখানায় তা চালু করা হয়নি উল্লেখ করে তারা বলেন প্রিপেইড মিটার বাধ্যতামূলক না করে ঐছিক হওয়া উচিত। নিয়ম অনুযায়ী প্রিপেইড মিটার চালু করা হলে নিরবচ্ছিন্ন বিদ্যুত থাকতে হয়। খুলনা অঞ্চলে তা থাকছে না জানিয়ে বক্তারা বলেন, বিদ্যুত না থাকা এবং ঘন ঘন ভোল্টেজ আপডাউন হলে বিদ্যুতের চার্জ লাফিয়ে লাফিয়ে বেড়ে যায়। এ প্রসঙ্গে তারা বেলাল শিকদার নামের একজন ভুক্তভোগী গ্রাহকের লিখিত অভিযোগ তুলে ধরে বলেন তিনি নিয়ম অনুযায়ী তার সমুদয় টাকা পরিশোধ করার পরও ওজোপাডিকোর হিসাব অনুযায়ী কয়েক লাখ টাকার বিল বাকি পড়ছে তার। মতবিনিময় সভায় প্রশ্ন তোলা হয় প্রিপেইড মিটারে কোন বিল হবার কথা নয় অথচ ওজোপাডিকো কিভাবে এমন ভৌতিক বিল দিয়েছে এর জবাবে ওজোপাডিকো জানিয়েছে ‘তাদের সফটওয়্যারে ত্রুটি ছিল। এজন্য বিভ্রান্তির সৃষ্টি হয়েছে এমনকি বেলাল শিকদারকে জেলে যেতে হয়েছিল’। এ প্রসঙ্গে তারা আরও বলেন, প্রিপেইড মিটার যে দুর্নীতি হচ্ছে এটা তার স্পষ্ট প্রমান।

জেলা নাগরিক আন্দোলন মঞ্চের আহবায়ক এ্যাড. ফাহিমুল হক কিসলুর সভাপতিত্বে অনুষ্ঠিত মতবিনিময় সভায় আরও বক্তব্যে রাখেন খুলনার নাগরিক আন্দোলন সভাপতি ডা. শেখ বাহারুল আলম, সদস্য সচিব মহেন্দ্র সেন, নুর মোহাম্মদ মোড়ল, সেলিম বুলবুল, শাহ শামসুর রহমান তুহিন, প্রেসক্লাব সভাপতি অধ্যাপক আবু আহমেদ, অধ্যক্ষ আব্দুল হামিদ, জেলা আইনজীবী সমিতির সভাপতি এ্যাড. শাহ আলম, সুধাংশু শেখর সরকার, সাংবাদিক সুভাষ চৌধুরী, সাংবাদিক রঘুনাথ খাঁ, বাসদ নেতা নিত্যানন্দ সরকার, ওয়াকার্স পার্টির নেতা স্বপন কুমার শীল প্রমুখ।

সমগ্র অনুষ্ঠানটি পরিচালনা করেন সাতক্ষীরা নাগরিক আন্দোলন মঞ্চের সহসভাপতি জাসদ নেতা ওবায়দুস সুলতান বাবলু।

বার্তাবাজার/আরএইচ

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর