আজ সোমবার সকাল ৬:৪৪, ২৩শে অক্টোবর, ২০১৭ ইং, ৮ই কার্তিক, ১৪২৪ বঙ্গাব্দ, ২রা সফর, ১৪৩৯ হিজরী

কখন মহিলাদের কন্ঠ ‘সেক্সি’ হয়ে ওঠে জানেন?

নিউজ ডেস্ক | বার্তা বাজার .কম
আপডেট : সেপ্টেম্বর ২৯, ২০১৭ , ১০:১৪ অপরাহ্ণ
ক্যাটাগরি : জীবনযাত্রা
পোস্টটি শেয়ার করুন

মহিলারা তাদের কণ্ঠস্বর চাইলে ‘সেক্সি’ করে তুলতেই পারেন। কিন্তু এই একই কাজ পুরুষরা মোটেও পারেন না। কারণ, পুরুষের কণ্ঠস্বরের সঙ্গে ‘সেক্সি’ বিষয়টার কোনো সম্পর্ক নেই। সাম্প্রতিক এক গবেষণায় এমন তথ্যই উঠে এসেছে।

গবেষকরা বলছেছেন, মহিলারা ইচ্ছে করলেই কণ্ঠস্বর নিচু স্কেলে নিয়ে গিয়ে ‘সেক্সি’ কণ্ঠে কথা বলতে পারেন। কিন্তু পুরুষরা এই ভঙ্গিতে কথা বলতে পারেন না। আর এ ধরনের চেষ্টা করলে তা বিপরীত অবস্থাই ডেকে আনে।

অ্যালব্রাইট কলেজ ইন রিডিং-এর সাইকোলজির প্রফেসর সুসান হাগেস বলেন, মহিলারা এটা পারেন তাদের ভোকাল কর্ডের গঠনের জন্য। নারী ও পুরুষ উভয়েই তাদের কথার গতি কমিয়ে দিয়ে তা আকর্ষণীয় করে তুলতে ও অধিক বুদ্ধিমান হিসেবে ফুটিয়ে তুলতে পারে বলে মনে করছেন গবেষকরা।

নারী ও পুরুষরা চেষ্টা করে নিজেদের কণ্ঠস্বর পরিবর্তন করে তাতে ‘সেক্সি’ ভাব ফুটিয়ে তুলতে, বুদ্ধিমত্তা প্রকাশ করতে এবং আত্মবিশ্বাস তুলে ধরতে পারে কি না এই নিয়েই গবেষণাটি করা হয়েছিল। এ গবেষণায় দেখা যায়, নারীরা ইচ্ছা করলে তাদের কণ্ঠস্বর আকর্ষণীয় ‘সেক্সি’ ও ‘হাস্কি’ করে তুলতে পারলেও পুরুষ এ ক্ষেত্রে অক্ষম। হাগেস লিখেছেন, পুরুষরা কণ্ঠস্বরে আবেদন আনার চেষ্টা করলে তা আরও খারাপ হয়ে যায়।