সৌদি প্রতিনিধির মুখে ফিলিস্তিনি শিশুর থুতু, চেয়ার ও জুতা নিক্ষেপ

দখলদার ইসরাইলের অতিথি হয়ে মসজিদুল আকসায় গিয়ে ফিলিস্তিনি শিশুদের হাতে লাঞ্ছিত হয়েছেন সৌদি আরবের এক প্রতিনিধি।সেই ভিডিওটি প্রকাশিত হওয়ার পর বিষয়টি বেশ আলোচিত।সমালোচনা করা হয় সৌদি আরবের।

সোমবার পবিত্র বায়তুল মুকাদ্দাস মসজিদের প্রাঙ্গণে এ ঘটনা ঘটে। কাতারভিত্তিক আন্তর্জাতিক সংবাদমাধ্যম আলজাজিরা এ খবর প্রকাশ করেছে।

লাঞ্ছনার শিকার সৌদি প্রতিনিধির নাম মুহাম্মাদ সৌদ। তিনি ইসরাইলের অতিথি হয়ে সে দেশে যান। পরে মসজিদুল আকসায় যান তিনি।

সেখানে তাকে লাঞ্ছিত করে ফিলিস্তিনের শিশুরা।ভিডিওতে দেখা যায়, সৌদকে জুতা, লাঠি ও চেয়ার ছুড়ে মারাসহ থুতু নিক্ষেপ করে শিশুরা।

খবরে বলা হয়েছে, ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার প্রাথমিক পদক্ষেপ হিসেবে একটি আরব প্রতিনিধিদল দেশটির সফরে গেছে।

সেই প্রতিনিধিদলের একজন সদস্য মুহাম্মদ সৌদ। ইতিমধ্যে সামাজিক যোগাযোগমাধ্যমে তাকে অপমানের ভিডিও ভাইরাল হয়েছে।

একটি ভিডিওতে দেখা গেছে, মসজিদুল আকসা প্রাঙ্গণে হাঁটছেন মুহাম্মদ সৌদ। এ সময় পেছন থেকে দৌড়ে এসে এক ফিলিস্তিনি শিশু তার মুখে থুতু দেয়।

কয়েক সেকেন্ড পর ওই বালক সৌদের সামনে এসে আবার থুতু দেয়। এ সময় তিনি শিশুটিকে হাত দিয়ে নিবৃত করার চেষ্টা করেন। কিন্তু তাতেও কাজ হয়নি।

শিশুটিও সৌদের পিছু পিছু হাঁটতে থাকে। এ সময় আশপাশে অনেক ফিলিস্তিনি শিশুকেও দেখা যায়। কিছুক্ষণ পর আবারও সৌদের মুখে থুতু দেয় শিশুটি।

আলজাজিরার একটি ভিডিওতে দেখা গেছে, সৌদ হেঁটে যাচ্ছেন। আর পেছন থেকে ফিলিস্তিনি শিশুরা জুতা ও চেয়ার ছুড়ে মারছে।

এ সময় একজনকে চিৎকার করে বলতে শোনা যায়, ‘মসজিদুল আকসায় এসেছো কেন, সিনাগগে (ইহুদিদের প্রার্থনাস্থল) যাও।’

এছাড়া সৌদকে ইহুদিবাদী পশু, ময়লা আবর্জনা বলেও সম্বোধন করেন অনেক ফিলিস্তিনি শিশু।

এদিকে দ্য টাইমস অব ইসরাইলের এক প্রতিবেদনে বলা হয়েছে, মুহাম্মাদ সৌদ ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর একজন ভক্ত। ইসরাইলের পররাষ্ট্র মন্ত্রণালয়ের দাওয়াতে সৌদ সেখানে এসেছিলেন।

বার্তাবাজার/এএস

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর