গরমে চাই কতটুকু পানি?

শরীর সুস্থ রাখতে পানির ভূমিকা কোনো ভাবেই ভুলে গেলে চলবেন না। পানি একদিকে যেমন মেটাবলিজম বাড়াতে সাহায্য করে, তেমনই শরীরের থেকে টক্সিন বের করে আপনাকে রাখে সতেজ। যার কারণে আপনার ত্বকে ফিরে আসে উজ্জ্বলতা। কিন্তু পানি আর কী কী উপকার করে এবং কতটুকু পানি এক দিনে আপনাকে পান করতেই হবে জেনে নিন সেই ছোট তালিকাটি।

ওজন কমায়

বয়স কম হোক বা বেশি ওজনের সমস্যায় আমরা প্রায় সবাই ভুগি। বাড়তি ওজন কমাতে কত কিছুই না করে থাকি। কিন্তু আপনি যতই খাওয়া-দাওয়া নিয়ন্ত্রণ কিংবা নিয়মিত এক্সারসাইজ করেন না কেন, পর্যাপ্ত পরিমানে পানি না খেলে সবই বৃথা।

তবে কতটুকু পানি খাবেন তার হিসাবটাও তো জরুরি জানা। প্রতিদিন অন্তত ৬-৮ গ্লাস অর্থাৎ ২ লিটার পানি আপনাকে খেতেই হবে। তবে যারা বেশি ব্যায়াম করেন অথবা খুব গরমে কাজ করেন তাদের এই পানির পরিমান আরো বাড়াতে হবে। তা না করলে শরীর ডিহাইড্রেটেড হয়ে যাবে।

হজমের সমস্যায়

জানেন কি মুখের লালা হজমে সাহায্য করে। শরীরে পানি কমে গেলে লালা তৈরি হয় না। ফলে ক্ষতিগ্রস্ত হয় হজমের প্রক্রিয়া।

হার্টের স্বাস্থ্য

পানি কম খেলে রক্ত জমাট বাঁধার সম্ভাবনা থেকে যায়। নিয়মিত এমন অবহেলা চলতে থাকলে হৃদরোগে আক্রান্ত পর্যন্ত হতে পারেন। দেখা দিতে পারে উচ্চ রক্তচাপের সমস্যাও।

ডায়াবেটিসের চিকিৎসায়

যারা ডায়াবেটিসে ভুগছেন তাদের পানি খাওয়া নিয়ে আরো বেশি সচেতন হওয়া প্রয়োজন। ডায়াবেটিকদের ডিহাইড্রেশন হলে হঠাৎ করেই কমে যেতে পারে রক্তচাপ, হতে পারে হজমের সমস্যা।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর