আজ সোমবার রাত ১১:২১, ২৩শে অক্টোবর, ২০১৭ ইং, ৮ই কার্তিক, ১৪২৪ বঙ্গাব্দ, ২রা সফর, ১৪৩৯ হিজরী

দ.আফ্রিকায় পেসারদের জন্য অন্যরকম চ্যালেঞ্জ দেখছেন তাসকিন

নিউজ ডেস্ক | বার্তা বাজার .কম
আপডেট : সেপ্টেম্বর ২৫, ২০১৭ , ২:৫৩ অপরাহ্ণ
ক্যাটাগরি : ক্রিকেট
পোস্টটি শেয়ার করুন

বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা মধ্যকার দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথম ম্যাচে আগামী ২৮ সেপ্টেম্বর মুখোমুখি হবে দুই দল। মূল লড়াইয়ের আগে দক্ষিণ আফ্রিকা আমন্ত্রিত একাদশের বিপক্ষে তিন দিনের প্রস্তুতি ম্যাচ খেলেছে সফরকারী বাংলাদেশ দল।

প্রস্তুতি ম্যাচে উইকেট পেস বান্ধব না হলেও মূল লড়াইয়ের আগে নিজেদের ভাল মতোই ঝালিয়ে নিয়েছে তাসকিন, মোস্তাফিজ, শুভাশিসরা। তিন জনেই একটি করে উইকেট নিলেও, দুটি পেয়েছেন শফিউল। তবে নিজেদের এমন প্রস্তুতিতে বেশ সন্তুষ্ট তাসকিন আহমেদ।

‘প্রথমবার দক্ষিণ আফ্রিকায় আসতে পেরে ভালো লাগছে। এখানকার উইকেট পেসারদের সাহায্য করে। আশা করছি নিজের বোলিং উপভোগ করতে পারব। প্রস্তুতি ম্যাচে কিছু সমস্যা হয়েছে আমাদের, তবে আমরা ভালোই মানিয়ে নিয়েছি। আশা করছি টেস্ট ম্যাচের সম্পূর্ণ মানিয়ে নিতে পারব।’

হোম কন্ডিশনের চেয়ে দক্ষিণ আফ্রিকার কন্ডিশন ভিন্ন। হোম কন্ডিশনে স্পিনাররা ভাল করলেও প্রোটিয়া সফরে দায়িত্বটা নিতে হবে পেসারদেরই। প্রোটিয়া কন্ডিশন মাথায় রেখে দলে ৫ পেসার নিয়েছে নির্বাচকরা। তাসকিন, মোস্তাফিজ, শুভাশিসের পাশাপাশি রয়েছেন রুবেল ও শফিউল।

ঘরের মাঠে সিরিজ হওয়ায় বাংলাদেশি পেসারদের চেয়ে দক্ষিণ আফ্রিকার পেসাররাই বেশি সুবিধা পাবে সেটিই স্বাভাবিক। প্রোটিয়া দলে রয়েছে মরনে মরকেল, কাগিসো রাবাদার পাশাপাশি রয়েছে দুয়ানে ওলিভার। এদের মোকাবিলা করেই লড়াই করতে হবে তামিম, মুশফিকদের।

ব্যাটিংয়ের পাশাপাশি ম্যাচে টিকে থাকতে লড়াই করতে হবে বাংলাদেশি পেসারদেরও। পেস বান্ধব উইকেট হওয়ায় স্পিনারদের চেয়ে পেসারদেরই দায়িত্বটা নিতে হবে বলে মনে করেন এই ২২ বছর বয়সী পেসার। পাশাপাশি লাইন, লেন্থও ঠিক রাখতে হবে বলেন তিনি।

‘আমাদের পেসারদের খুবই ভাল বল করতে হবে এখানে। যেহেতু স্পিনাদের জন্য তেমন সুবিধা নেই, তাই পেসারদেরই দায়িত্বটা নিতে হবে। কারণ আমি বিশ্বাস করি, এই কন্ডিশনে পেসাররা দায়িত্ব নিতে না পারলে ওদের বিপক্ষে সমানতালে লড়াই করাটা কঠিন হবে আমাদের জন্য।’

‘টেস্ট ক্রিকেটে ধৈর্য, ধারাবাহিকতা খুবই গুরুত্বপূর্ণ সেই সাথে সুইংটাও। যদিও ওদের চেয়ে আমাদের পেস ইউনিট কিছুটা অনভিজ্ঞ। কিন্তু আমি বিশ্বাস করি এই ছোট ক্যারিয়ারেও আমরা ভাল ফলাফল আনার চেষ্টা করেছি। আমরা ওয়ালশ, হাথুরুসিংহে এবং অন্যান্য ভাল কোচের অধীনে কাজ করেছি। আশা করছি ভাল ফলাফল হবে।’