আজ শুক্রবার সন্ধ্যা ৬:২৭, ১৮ই আগস্ট, ২০১৭ ইং, ৩রা ভাদ্র, ১৪২৪ বঙ্গাব্দ, ২৫শে জিলক্বদ, ১৪৩৮ হিজরী

উইকিলিকসের বিরুদ্ধে এফবিআই-সিআইএর তদন্ত শুরু

নিউজ ডেস্ক | বার্তা বাজার .কম
আপডেট : মার্চ ৯, ২০১৭ , ৭:৫৬ পূর্বাহ্ণ
ক্যাটাগরি : আন্তর্জাতিক
পোস্টটি শেয়ার করুন

সিআইএর হ্যাকিং কৌশল ও নজরদারির পদ্ধতির বিস্তারিত তথ্য প্রকাশের দাবির বিষয়ে যুক্তরাষ্ট্রের ফেডারেল এজেন্সিগুলো ফৌজদারি তদন্ত শুরু করেছে বলে জানিয়েছেন দেশটির কর্মকর্তারা। খবর বিবিসির।

তদন্তের কাজে সিআইএ এবং এফবিআই একে অন্যকে সাহায্য করছে। সিআইএর বিরুদ্ধে আধুনিক প্রযুক্তি পণ্য হ্যাকিং করে গুপ্তচরবৃত্তির তথ্য উইকিলিকস ফাঁস করার পর বড় ধরণের ঝামেলায় পড়েছে সিআইএ।

যাদের কাজ অন্যদের তথ্য চুরি করা, তারা নিজেরাই নিজেদের তথ্য রক্ষা করতে পারছে না। সিআইএর বিরুদ্ধে এখন এমন সমালোচনাই শোনা যাচ্ছে।

ওই তথ্য কিভাবে ফাঁস হয়েছে, কিভাবে হাজার হাজার ফাইল উইকিলিকসে গেল তা নিয়ে ইতোমধ্যেই তদন্ত শুরু করেছে সিআইএ এবং এফবিআই।

তবে ফাঁস হওয়া তথ্যগুলো সঠিক কিনা, তা নিয়ে কোন মন্তব্য করতে রাজি হয়নি কোন সংস্থাই। সিআইএর মুখপাত্র জানিয়েছেন, উইকিলিকস যেসব তথ্য প্রকাশ করেছে, তা সন্ত্রাসীদের হামলা থেকে মার্কিন জনগণকে রক্ষায় গোয়েন্দা সংস্থাগুলোর ক্ষমতাকে খর্ব করতে পারে।

উইকিলিকস জানিয়েছে, স্মার্ট টিভি, অ্যান্ড্রয়েড ও আইফোনসহ উইন্ডোজ ও লিনাক্স অপারেটিং ব্যবস্থার কম্পিউটারগুলোকে লক্ষ্য করে ম্যালওয়্যারসহ নানাবিধ সাইবার আক্রমণ চালিয়ে তথ্য হাতিয়ে নিয়েছে সিআইএ। মঙ্গলবার এসব তথ্য ফাঁস করেছে উইকিলিকস। তবে এ নিয়ে সিআইএ, এফবিআই বা হোয়াইট হাউসের তরফ থেকে কোনো মন্তব্য করা হয়নি।