মাদ্রাসার জায়গা থেকে বাজার স্থানান্তরীত হওয়ায় উৎফুল্ল

তিতাস(কুমিল্লা) প্রতিনিধি ঃ কুমিল্লার তিতাস উপজেলার দুধঘাটা নুরে মােহাম্মদী(সঃ) দাখিল মাদ্রাসার জায়গা থেকে স্থানীয় দুধঘাটা বাজারটি স্থানান্তরীত হওয়ায় শিক্ষক ও শিক্ষার্থীরা উৎফুল্ল হযে উঠেছে।

এলাকাবাসী সুত্রে জানা যায় দুধঘাটা গ্রামের সমাজ সেবক মো. জাহাঙ্গীর ২০০২ সালে ৪০শতক ভূমি মাদ্রাসার নামে দান করেন এবং উক্ত ভূমি মাদ্রাসার অবকাঠামো উন্নয়নে কাজে না লাগায় ওই এলাকার দুধঘাটা,দড়িগাঁও,নন্দিরচর ও চরবাটেরা গ্রামের আশে পাশে কোন হাট বাজার না থাকার ফলে উল্লেখিত গ্রামবাসীর সমন্নয়ে প্রতিদিন সকালে হাট বসায়। সম্প্রতি মাদ্রাসার প্রতিষ্ঠাতা মরহুম আলহাজ¦ মো. আবদুর রহমান সরকারের উত্তর সুরি মাদ্রাসার সভাপতি মো. দেলোয়ার হোসেন তাদের নিজ ভূমিতে মার্কেট নির্মান করে দিয়ে এলাকা বাসীর সহযোগিতায় বাজারের দোকানীদের পূর্ণবাসনের ব্যবস্থা করে বাজারটি স্থানান্তর করে দেয় এবং দোকানীরা মাদ্রসার জায়গা ছেরে দিয়ে নতুন বাজারে চলে যায়।

দোকানী রিপন,আক্তার হোসেন,রফিকুল ইসলাম,কুদ্দুছ ও শাহিন সাংবাদিকদের বলেন পুরান বাজারটি মাদ্রসার জায়গায় ছিল। এখন মাদ্রাসার সভাপতি দেলোয়ার সাহেব আমাদেরকে পূর্ণবাসনের ব্যবস্থা করে দিয়েছে,তাই আমার মাদ্রাসার যায়গা ছেরে দিয়ে নতুন বাজারে এসেছি। এখানেও আগের মত এলাকার সব লোক বাজার করতে আসে। শিক্ষার্থীরা বলেন প্রায় ১৫ বছর পর আমাদের মাদ্রাসার যায়গা থেকে বাজার স্থানান্তর হয়েছে তাই আমরা অনেক খুসি। মাদ্রসা সুপার মাওলানা ইব্রহীম খলিল বলেন ১৯৮৮ সালের ১ জানুয়ারী দুধঘাটা গ্রামের মরহুম আলহাজ¦ মো. আবদুর রহমান সরকার দুধঘাটা নুরে মোহাম্মদী(সঃ)দাখিল মাদ্রাসা নাম করণ করে এই মাদ্রাসাটি প্রতিষ্ঠা করে। বর্তমানে এই প্রতিষ্ঠানে ৪১৫জন শিক্ষার্থী ১১জন শিক্ষক,১জন অফিস সহকারী ও ২জন চতুর্থ শ্রেণীর কর্মচারী রয়েছে। কিন্তু যায়গা স্বল্পতার কারনে আমরা সরকারের কাছ থেকে কোন ভবন পাইনি।

এখন মাদ্রসার জায়গা থেকে বাজারটি স্থান্তর করে দোকানীদের পূর্ণবাসনের ব্যবস্থা করে দিয়েছে। আশা করি আগামীতে সরকারের কাছ থেকে নতুন বভনসহ অবকাঠামো উন্নয়ন সুযোগ সুবিদা পাব। মাদ্রাসার সভাপতি মো. দেলোয়ার হোসেন মোবাইল ফোনে বলেন দীর্ঘদিন পর হলেও এলাকাবাসীর সহযোগিতায় দোকানীদের পূর্ণবাসনের ব্যবস্থা করে মাদ্রসার জায়গাটি অবমুক্ত করতে পেরেছি। আমাদের অজয়পারাগায়ে ছেলে মেয়েদের লেখা পড়ার চিন্তার করে আমার পিতা মরহুম আলহাজ¦ আবদুর রহমান সাহেব এই মাদ্রাসাটি প্রতিষ্ঠা করেন,আমিও আজ এই প্্রতিষ্ঠানটির লেখা পড়ার মানোন্নয়নসহ অবকাঠামো উন্নয়নে কাজ করে যাচ্ছি।

বার্তাবাজার/আরএইচ

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর