আইনশৃঙ্খলা রক্ষায় সাফল্যের ধারাবাহিকতা বজায় রেখে চলেছে ঢাকা জেলা ডিবি (উত্তর)

ঢাকা জেলা ডিবি (উত্তর)- দেশের অন্যতম একটি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী হিসেবে সাভার ও ধামরাইয়ের আইনশৃঙ্খলা রক্ষায় সাফল্যের ধারাবাহিকতা বজায় রেখে চলেছে। জটিল ও কঠিন মামলার জট খুলে রহস্য উম্মোচন করে দীর্ঘ মেয়াদি মামলাকে করেছে সংক্ষিপ্ত। একের পর এক সাঁড়াশি অভিযানে তছনছ করে দিয়েছেন ‘মাদক জোন’ হিসেবে পরিচিত সাভার ও ধামরাই জোন। অসীম সাহসিকতা ও বীরত্বপূর্ণ কাজের ধ্বজাধারী পুলিশের এই গোয়েন্দা সংস্থাটির অফিসার ইনচার্জ দায়িত্ব পালন করছেন মোহাম্মদ আবুল বাশার, পিপিএম। নিরবে নিভৃতে দায়িত্ব পালনের স্বীকৃতিস্বরূপ ‘রাষ্ট্রপতি পুলিশ পদক’ প্রাপ্ত পুলিশের এই চৌকশ কর্মকর্তার হাত ধরে এগিয়ে চলেছে ঢাকা জেলা ডিবি (উত্তর)।

বাংলাদেশ পুলিশের একজন নির্ভীক সেবক হয়ে সাভার ও ধামরাইয়ের অপরাধ নিয়ন্ত্রণে সাফল্যের সাথে দায়িত্বপালন করে সমৃদ্ধশীল জাতি গঠনে বঙ্গবন্ধুর স্বপ্ন পূরনে নিজেকে উৎসর্গ করে বঙ্গবন্ধু কন্যা দেশরত্ন শেখ হাসিনার নেতৃত্বে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে দিনমান কাজ করছেন পুলিশের এ মেধাবী কর্মকর্তা।

২০১৯ ইং সালের জানুয়ারি থেকে জুন পর্যন্ত বিভিন্ন অপরাধের জন্য ইতোমধ্যে ৩৭৫ জন অপরাধী গ্রেপ্তার এবং বিভিন্ন ধারায় মোট ১৬৮তি মামলা দায়ের সম্পন্ন হয়েছে। একনজরে বিগত ৬ মাসের এসংক্রান্ত পরিসংখ্যান দেখা যাকঃ

মাস মামলা গ্রেপ্তার
জানুয়ারি ৩৩ ৪৮
ফেব্রুয়ারি ৬২ ৮৪
মার্চ ৫৫ ৬৮
এপ্রিল ৪৩ ৬৯
মে ৪৬ ৬৯
জুন ২৯ ৩৭
—————————————-
মোটঃ ১৬৮ ৩৭৫

রাজধানীর পাশ্ববর্তী উপজেলা সাভার ও ধামরাই। সাভার একেতো শিল্পাঞ্চল, তার উপরে জনবহুল হওয়ায় এই অঞ্চলের সাধারন মানুষের জীবনকে জিম্মি করে ফায়দা লুটতে বরাবরই সচেষ্ট বিভিন্ন অপরাধী সিন্ডিকেট। এই অঞ্চলের তরুন যুব সমাজকে ধ্বংস করতে দেশের বিভিন্ন সীমান্তবর্তী এলাকা যেমন চট্টগ্রামের কক্সবাজার, টেকনাফ, উখিয়া থেকে জনবহুল এই উপজেলা সাভারে এসে বিভিন্ন সময় মাদকের ঘাটি তৈরীর চেষ্টা করেছে দেশের শীর্ষ মাদক ব্যবসায়ীরা। তাছাড়াও আন্তঃজেলা ডাকাত, ছিনতাই, প্রতারকসহ বিভিন্ন অপরাধী সিন্ডিকেট এর অভয়ারণ্য ছিলো এই ‘জোন’ (সাভার/ধামরাই)। এই সকল অপরাধীদের অপরাধমূলক কর্মকান্ডকে প্রতিহত করে এই অঞ্চলের আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে ঢাকা জেলা পুলিশের পাশাপাশি সর্বক্ষণ তৎপর ঢাকা জেলা পুলিশের উত্তর গোয়েন্দা শাখা (ডিবি)। এছাড়া এলাকাবাসীদের ভিতরে মাদক বিরোধী এবং জঙ্গিবাদ বিরোধী গণসচেতনতা তৈরী করেও সফল হয়েছে এই সংস্থাটি।

নিয়মিত অভিযানের অংশ হিসেবে প্রায় প্রতিদিনই উদ্ধার হচ্ছে বিভিন্ন প্রকার মাদকদ্রব্য এবং আটক হচ্ছে মাদক ব্যবসায়ী, পাঁচারকারী এবং মাদকসেবী যা অতীতের রেকর্ড ছাড়িয়েছে। এসংক্রান্ত পরিসংখ্যান বলছে, পুলিশের অন্যান্য ইউনিটের তুলনায় বহুলাংশে এগিয়ে ঢাকা জেলা ডিবি (উত্তর)। তাদের প্রশংসনীয় কার্যক্রম সাফল্যমন্ডিত করে তুলেছে ২০১৭ এবং ২০১৮ ইং সাল।

শুধুমাত্র ডিবি (উত্তর) এর মাদক বিরোধী অভিযানে তাদের কর্মক্ষেত্র সাভার, আশুলিয়া ও ধামরাই এলাকা থেকে ২০১৭ ও ২০১৮ সালে উদ্ধার করা হয়েছে ১ লক্ষ ৫০ হাজার ৯৫৫ পিস ইয়াবা, ২৯ হাজার ৭৯৯ পুরিয়া হেরোইন, প্রায় ১০০ কেজি ২৫০ গ্রাম গাঁজা, ১০ হাজার ১০০ লিটার বাংলা মদ, ৪ হাজার ৯০০ বোতল ফেন্সিডিলসহ ৮০০ ক্যান বিদেশি বিয়ার।

উক্ত সময়সীমায় বিভিন্ন অপরাধী চক্রের কাছ থেকে উদ্ধার করা হয়েছে- ৪টি বিদেশি পিস্তল, ৪টি ম্যাগজিন, ১৮ রাউন্ড গুলি, ২টি ওয়ান শুটার গান, ১টি লোহার তৈরী পাইপগান, ২টি চাইনিজ কুড়াল, ১টি ধারালো সামুরাই, ৪টি রাম’দা, ৪টি চাপাতি, ৫টি চাকু।

এছাড়াও তাদের অর্জনে রয়েছে – সাভারের আলোচিত চাল বোঝাই ট্রাক ছিনতাইয়ের ঘটনায় চালসহ ছিনতাইকৃত ট্রাক উদ্ধার, চাঞ্চল্যকর স্কুল ছাত্রী শিলা আত্মহনন মামলার পলাতক আসামী গ্রেফতার, নজীরবিহীন অল্প সময়ে সাভারের জাতীয় স্মৃতিসৌধে লেগুনা চালক হত্যা মামলা সহ বহু চাঞ্চল্যকর মামলার রহস্য উদঘাটন। উদ্ধার করা হয়েছে ভুয়া ডিবি পুলিশের কাছ থেকে ১ জোড়া হ্যান্ডকাফ, ১টি খেলনা পিস্তল, ১টি খেলনা ওয়াকিটকি, ভুয়া পরিচয়পত্রসহ আরও অনেক কিছু। আইনের আওতায় আনা হয়েছে বহু শীর্ষস্থানীয় মাদক ব্যবসায়ী, পলাতক আসামী, আন্তঃজেলা ডাকাত দল, ছিনতাইচক্রের সদস্য সহ বিভিন্ন অপরাধী চক্রসহ বহু অপরাধীকে।

যৌনপল্লীতে বিক্রী করে দেয়া সাভারের এক কিশোরীকে দ্রুততম সময়ে উদ্ধার করে এবং সাভারের কলমা এলাকায় গণধর্ষণ মামলার আসামীকে গ্রেপ্তার সাধারণ সাভারবাসীর নিকট এই আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রতি আস্থা ও নির্ভরতার হার অনেক বাড়িয়ে দিয়েছে। একইভাবে অভিভাবক মহলে প্রশংসনীয় হয়েছিলো অভিনব পদ্ধতিতে টেকনাফ থেকে গ্যাস সিলিন্ডারের ভিতরে আনা ৪০ হাজার পিচেরও অধিক ইয়াবা ট্যাবলেট এর চালান আটকের অভিযানটি।

সফল অভিযান। -বার্তা বাজার

সর্বশেষ সাফল্য হলো, গত মঙ্গলবার (১৬ জুলাই) অভিনেতা ও পরিচালক অন্তত জলিলের ৫৭ লাখ টাকা নিয়ে পালিয়ে যাওয়া প্রাইভেটকার চালক শহীদুল ইসলাম শহীদের ভোলার দৌলতখান উপজেলার মধ্য জয়নগর গ্রামের বাড়িতে অভিযান চালিয়ে স্ত্রীসহ গ্রেফতার এবং ২৮ লাখ ২০ হাজার টাকা উদ্ধার।

বার্তাবাজারের কাছে ঢাকা জেলা ডিবি (উত্তর) এর অফিসার ইনচার্জ মোহাম্মদ আবুল বাশার বলেন, শ্রেষ্ঠত্বের মুকুট যেমন আত্মতৃপ্তির তেমনি কর্মস্পৃহা বাড়ানোর তাগিদপত্রও বটে। ঢাকা জেলার সুযোগ্য পুলিশ সুপার শাহ মিজান শাফিউর রহমান, বিপিএম (বার), পিপিএম মহোদয় আমাদের কাজের মূল অনুপ্রেরণা। তাঁর চৌকস নির্দেশনায় ঢাকা জেলা ডিবি (উত্তর) সাভার ও ধামরাইয়ে আইনশৃঙ্খলা রক্ষায়
সাফল্যের এই ধারাবাহিকতা বজায় রেখেই কাজ করে যাবে।

বার্তাবাজার/এসআর

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর