কাল থেকে জাবিতে ৩ দিনব্যাপী ‘মুক্তির সংগ্রাম’ অনুষ্ঠান শুরু

আগামীকাল থেকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে শুরু হতে যাচ্ছে ৩ দিনব্যাপী ‘মুক্তির সংগ্রাম’ সাংস্কৃতিক অনুষ্ঠান। ‘মুক্তির আলোয় আলোকিত করি ভূবন’ শ্লোগানকে ধারণ করে বিশ্ববিদ্যালয়ের ছাত্র শিক্ষক কেন্দ্রের আয়োজনে অনুষ্ঠানটি কাল সোমবার সকাল থেকে শুরু হয়ে চলবে ২৭ মার্চ সন্ধ্যা পর্যন্ত।

বিশ্ববিদ্যালয়ের ক্যাফেটেরিয়ার শিক্ষক লাউঞ্জে রোববার দুপুরে এক সংবাদ সম্মেলনে ছাত্র শিক্ষক কেন্দ্রের পরিচালক অধ্যাপক বশির আহমেদ এ তথ্য জানান। তিনি বলেন, ‘জীবন ও সমাজের প্রতিটি ক্ষেত্রে বিশেষ করে নতুন প্রজন্মের মধ্যে মুক্তিযুদ্ধের চেতনাকে ছড়িয়ে দেওয়া। ২৫ মার্চ গণহত্যা দিবস পালন ও আন্তর্জাতিকভাবে গণহত্যা দিবস হিসেবে স্মীকৃতি আদায় করার লক্ষ্যে এবং ২৬ মার্চ স্বাধীনতা দিবস উদ্যাপন উপলক্ষে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।’

তিনি আরো বলেন,‘২৫ মার্চ সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের ক্যাফেটেরিয়া চত্ত্বরে তিন দিন ব্যাপী অনুষ্ঠানের উদ্বোধন করবেন উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম। এছাড়া অনুষ্ঠানে দেশ বরণ্য ব্যক্তি ও মুক্তিযুদ্ধে অংশগ্রহনকারী সাহসী বীর মুক্তিযোদ্ধাদের কে সম্মাননা স্মারক প্রদান করা হবে।’

তিনদিন ব্যাপী অনুষ্ঠান সূচিতে থাকছে ২৫ মার্চ মুক্তিসংগ্রাম আর্ট ক্যাম্প ও স্থির চিত্র প্রদর্শনী, মুক্তির সংগ্রাম চলচ্চিত্র প্রদর্শনী, আলোচনা ও সম্মাননা স্মারক প্রদান এবং মুক্তিসংগ্রামের গান ও কবিতা। ২৬ মার্চ অনুষ্ঠানের দ্বিতীয় দিন থাকছে মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু বিষয়ক শিশুদের চিত্রাঙ্কণ প্রতিযোগিতা, মুক্তির সংগ্রাম চলচ্চিত্র প্রদর্শনী, আলোচনা ও সম্মাননা স্মারক প্রদান এবং সাংস্কৃতিক অনুষ্ঠান।

এছাড়া অনুষ্ঠানের শেষ দিন ২৭ মার্চ থাকছে আলোচনা অনুষ্ঠান ও সম্মাননা স্মারক প্রদান, ‘নেকাব্বরের মহাপ্রয়াণ’ চলচ্চিত্র প্রদর্শন এবং সেলিম আল দীন মুক্তমঞ্চে ‘একজন জয়নব বিবি ও ক্রান্তিকাল’ নাটক প্রদর্শন।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর