২১, নভেম্বর, ২০১৮, বুধবার | | ১২ রবিউল আউয়াল ১৪৪০

লক্ষ টাকার খাসি

আপডেট: আগস্ট ২০, ২০১৮

লক্ষ টাকার খাসি

ঈদুল আজহায় পশু কোরবানিতে গরুর পরেই আমাদের পছন্দের তালিকায় আছে ছাগল অথবা খাসির নাম। বিত্তশালী অনেকেই আবার গরুর পাশাপাশি একটি খাসিও কোরবানি দেন। কোরবানির ঈদ উপলক্ষে অপেক্ষাকৃত কম পুঁজির খামারিরা ছাগল পালন করে থাকে। সেকারণে রাজধানীর কোরবানির হাটে খাসির যোগান ভালোই লক্ষ্য করা যায়। তবে হাটে আসা এইসব খাসির মধ্যে, কোন কোন খাসি থাকে যেগুলো সকলের নজরকাড়তে বাধ্য।

রাজধানীর অন্যতম প্রধান পশুর হাট গাবতলীতে তেমনি একটি খাসির দেখা মেলে। বিশাল সাইজের কুচকুচে কালো রঙয়ের এই খাসিটি উচ্চতা প্রায় চার ফুট। খাসিটির ওজন একশ কেজি বলে জানা যায়। এবারে গাবতলীর হাটে আসা খাসিগুলোর মধ্যে এখন পর্যন্ত এই খাসিটি আকার ও উচ্চতায় বড় বলে জানান অন্যান্য খাসি বিক্রেতা ও উপস্থিত জনসাধারণ। হাটের বড় খাসিটিকে ঘিরে তাই কৌতূহলী মানুষের ভিড় ছিল স্বভাবতই একটু বেশি।

পাবনার বেড়া থানার নতুন ভারাঙ্গা উইনিয়ন থেকে খাসিটিকে গাবতলীর হাটে বিক্রয় করার জন্যে এনেছেন হামিদুল ইসলাম। তিনি অবশ্য আরও একটি খাসি এনেছেন, তবে সেটি আকারে কিছুটা ছোট। হামিদুল ইসলাম জানান, ‘তিন বছর আগে বাচ্চা থাকা অবস্থায় এই খাসিটিকে বেড়া থানার চতুর হাট থেকে একুশ হাজার টাকায় কিনেছিলেন। এটি রাম ছাগলে জাতের খাসি। খাসিটির ইতিমধ্যে ছয়টি দাঁত হয়েছে।’ হামিদুলের তিন বছরের লালন পালনের ফলাফল স্বরূপ, সেই ছোট বাচ্চাটি এখন এত-বড় একটি পরিণত খাসিতে পরিণত হয়েছে।

খাসিটির দাম সম্বন্ধে জানতে চাইলে এই বিক্রেতা বলেন, এক লক্ষ টাকার নিচে বিক্রয় করবো না। আজকেই হাটে আনলাম দেখা যাক কত দাম উঠে। তবে কয়েকজন ৭০/৭৫ হাজার টাকা দাম বলছে দেই নাই। লক্ষ টাকায় বিক্রি করতে পারবো আশা করি