আজ সোমবার বিকাল ৩:৪১, ২৫শে সেপ্টেম্বর, ২০১৭ ইং, ১০ই আশ্বিন, ১৪২৪ বঙ্গাব্দ, ৪ঠা মুহাররম, ১৪৩৯ হিজরী

বিপিএলে কোন ক্যাটাগরিতে কে কত টাকা পাবেন?

নিউজ ডেস্ক | বার্তা বাজার .কম
আপডেট : সেপ্টেম্বর ১৫, ২০১৭ , ৩:৩২ অপরাহ্ণ
ক্যাটাগরি : ক্রিকেট
পোস্টটি শেয়ার করুন

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) পঞ্চম আসরে বেশ কয়েকটি নতুন নিয়ম যোগ হয়েছে। তার মধ্যে আইকন ক্রিকেটারদের ব্যক্তি স্বাধীনতার বিষয়টি অন্যতম। বিপিএলে এবার আইকন (এ প্লাস ক্যাটাগরি) ক্রিকেটারদের ক্ষেত্রে নতুন নিয়ম চালু করা হয়েছে। ঘোষণা দেয়া হয়েছে, আইকন ক্রিকেটাররা স্বাধীন। তারা ইচ্ছানুযায়ী যে কোনো ফ্রাঞ্চাইজিতে যেতে পারবে।

ব্যাক্তি স্বাধীনতার পাশাপাশি আইকন ক্রিকেটারদের পারিশ্রমিকের ক্ষেত্রেও দেয়া হয়েছে ছাড়। এবার আর বিপিএল গভর্নিং কাউন্সিলের পক্ষ থেকে নির্ধারণ করে দেয়া হয়নি তাদের পারিশ্রমিক। ফ্রাঞ্চাইজিগুলোর সঙ্গে আলোচনার ভিত্তিতে নির্ধারণ হবে তাদের দাম।

‘এ প্লাস ক্যাটাগরির (আইকন) আট ক্রিকেটার খেলবেন আটটি দলে। তাদের পারিশ্রমিকও নির্ধারণ হবে ফ্রাঞ্চাইজিগুলোর সঙ্গে আলোচনার ভিত্তিতে।’

এর আগে আইকন ক্রিকেটারদের পারিশ্রমিক নির্ধারণে বিসিবি বৈষম্য সৃষ্টি করেছিল বলে অভিযোগ। সাকিব আল হাসানের সঙ্গে অন্য আইকনদের পারিশ্রমিকে ছিল অনেক পার্থক্য। সাকিবের পারিশ্রমিক ছিল ৫৫ লাখ। মাশিরাফি, তামিম, মাহমুদউল্লাহ এবং মুশফিকের পারিশ্রমিক ছিল ৫০ লাখ। সাব্বির ও সৌম্যের পারিশ্রমিক ছিল ৪০ লাখ করে।

এ নিয়ে তুমুল সমালোচনা হওয়ার কারণে শেষ পর্যন্ত বিপিএল গভর্নিং কাউন্সিল সিদ্ধান্ত নিয়েছে আইকনরা যেহেতু দর কষাকষি করেই ফ্রাঞ্চাইজিতে যাবে, সে হিসেবে তারাই পারিশ্রমিকের বিষয়টা আলোচনা করে নির্ধারণ করে নিক। এবং এ ব্যাপারে সব দায়িত্ব আইকন ক্রিকেটার ও ফ্রাঞ্চাইজির।

বাকি ক্যাটাগরির ক্রিকেটারদের পারিশ্রমিক আগের মতোই থাকবে এবং তাদের দায়-দায়িত্ব বিপিএল গভর্নিং কাউন্সিলের। পূর্বের নিয়ম অনুযায়ী, এ ক্যাটাগরি ক্রিকেটারদের মূল্য ছিল ২৫ লাখ টাকা। ‘বি’ ক্যাটাগরির পারিশ্রমিক ১৮ লাখ, ‘সি’ ক্যাটাগরি ১২ লাখ এবং ‘ডি’ ক্যাটাগরির ক্রিকেটারদের পারিশ্রমিক ধার্য ছিল ৫ লাখ টাকা করে।

প্রসঙ্গত, চলতি বছরের শেষের দিকে অর্থাৎ নভেম্বরের ২ তারিখে অনুষ্ঠিত হবে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) পঞ্চম আসর। বিপিএলের মূল পর্বের আগে ১৬ সেপ্টেম্বর অনুষ্ঠিত হতে যাচ্ছে সিজন ফাইভের প্লেয়ার্স ড্রাফট। এবারের আসরে ম্যাচের সংখ্যা ৬০। প্রথম পর্ব, এলিমিনিটির, প্রথম কোয়ালিফায়ার, দ্বিতীয় কোয়ালিফায়ার ও ফাইনাল অনুষ্ঠিত হবে মিরপুরের শের-ই-বাংলা স্টেডিয়ামে।

বিপিএলের গ্রাউন্ডস স্বত্ব পেয়েছে ঢাকা কমিউনিকেশন। ২০১৭ থেকে ২০১৯ সাল পর্যন্ত বিপিএলের তিনটি আসরের সম্প্রচার স্বত্ব পেয়েছে ইমপ্রেস-মাত্রা কনসোর্টিয়াম। তাদের মাধ্যমে গাজী টিভি এবং মাছরাঙা টেলিভিশনের কাছে তিন আসরের সম্প্রচার স্বত্ব বিক্রি করেছে।