মিরসরাইয়ে সড়ক দখল করে মাছ বাজার , দুর্ঘটনার আশংকা

মিরসরাই পৌরসদরের পূর্বপার্শ্বে ফুটওভারব্রিজের নিচে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক ঘেঁষে মাছ বাজার বসানো হয়েছে । প্রতিদিন দুপুর গড়াতেই মাছ নিয়ে বসেন ব্যবসায়ীরা। মাছ বেচাকেনা চলে রাত ১১টা পর্যন্ত। আর এই অস্থায়ী মাছ বাজারের বেচাকেনাকে কেন্দ্র করে হাজার মানুষের সমাগম থাকে এখানটায়।

সরেজমিন শনিবার বিকালে দেখা যায় প্রতিদিনের ন্যায় আজও খাঁচায় করে মাছ নিয়ে বসেন ব্যবসায়ীরা। মানুষের সমাগম ধীরে ধীরে বাড়তে থাকে। মানুষের ভিড় একেবারে মহাসড়ক পর্যন্ত বর্তায়।

স্থানীয়বাসিন্দা সাইফুল ইসলাম নাঈম বার্তা বাজার নিউজ কে বলেন, ঢাকা -চট্টগ্রাম মহাসড়কেই মাছের বাজার বসছে।আরো একটি কান্নার আহাজারির জন্য কি সবাই অপেক্ষা করবো।নাকি এখনি পদক্ষেপ নেওয়া হবে।

পৌর মেয়রের দৃষ্টি আকর্ষণ করছি অনুগ্রহপূর্বক, কোনরকম দূর্ঘটনার আগেই এটি মাছের স্থানীয় পৌর বাজারে নিয়ে যাওয়ার জন্য যাতে নির্দেশ দেন। এখানে প্রতিনিয়ত বাজার করতে আসেন আমাদের বাবা, মা,চাচা প্রতিবেশীরা।

এতে করে যে কোন সময় বড় ধরনের দুর্ঘটনার আশংকা করছেন অনেকে। কেউ কেউ মন্তব্য করছেন এটি মানুষের মৃত্যুর জন্য ওপেন প্ল্যাটফর্ম।
জানা গেছে, মিরসরাই পৌরসভার কাঁচা বাজারে মাছ বাজারের জন্য নির্দিষ্ট জায়গা রয়েছে।সেখানে শুধুমাত্র সকালেই মাছ বিক্রি করা হয়। কিন্তু লক্ষ্যনীয় বিষয় হচ্ছে গত বেশ কিছুদিন সময় ধরে সেখান থেকে সরে এসে পৌরসভার পূর্বপাশে ওভারব্রিজের নিচে মহাসড়ক ঘেঁষে কলেজ রোড়ের মাথায় অস্থায়ীভাবে এই বাজার বসেছে।
বারইয়ারহারহাট-বড়দারোগাহাট-সীতাকুন্ড রুটে চলাচল করা লেগুনা সেইফ লাইন দাড়ানোর নির্ধারিত জায়গা এখানটায়।যেখানে যাত্রীরা অপেক্ষা করে গাড়ির জন্য।

এছাড়া মহাসড়কে প্রতিদিন দ্রুতগতিসম্পন্ন দূরপাল্লার বাসসহ হাজার হাজার গাড়ি চলাচল করছে। মাছ বেচা-কেনাকে কেন্দ্র করে মানুষের সমাগম থাকায় যে কোন সময় বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে। মিরসরাই সদর পোষ্ট অফিসের সামনে বসানো এই মাছ বাজারের কারণে পরিবেশও দূষিত হচ্ছে চরমভাবে। যা ভবিষ্যতে ক্ষতিকর রূপ ধারণ করবে।

পাশাপাশি মিরসরাই সদরে অবস্থিত ৭টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীসহ নানা শ্রেনী-পেশার মানুষ সে পথ দিয়ে যাতায়াত করছে। মাছ বাজার ছাড়াও সেখানে ব্যাটারি চালিত রিক্সাগুলো দাঁড়িয়ে থাকে।

নাম প্রকাশে অনিচ্ছুক দায়িত্বরত ট্রাফিক পুলিশের এক সদস্য বলেন, এভাবে মহাসড়কের পাশে বাজার বসানোর নিয়ম নেই। আমরা একাধিকবার বলার পরও তাঁরা এই জায়গা ত্যাগ করছে না।

এই বিষয়ে মিরসরাই পৌর বাজার পরিচালনা কমিটির সাধারণ সম্পাদক নুরুল আবছার সেলিম বলেন, মহাসড়ক ঘেঁষে মাছ বাজার না বসাতে আমি একাধিকবার ইজারাদারকে বলেছি। কিন্তু ইজারাদার শুনেনি।

মিরসরাই উপজেলা নির্বাহী কর্মকর্তা রুহুল আমিন বলেন, মহাসড়কের পাশ ঘেঁষে বাজার বসার কোন নিয়ম নেই। কিন্তু অনেকে আইন মানে না। বিষয়টি আমি অবগত ছিলাম না। সরেজমিনে গিয়ে এই বিষয়ে পদক্ষেপ গ্রহণ করা হবে।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর